১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

৩২ বছর পর এশিয়ান গেমসে পদকশূন্য বাংলাদেশ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ৮:১৭ অপরাহ্ণ


 এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদার ক্রীড়া প্রতিযোগিতা এশিয়ান গেমস থেকে এবার পদক ছাড়া ফিরছে বাংলাদেশ। শনিবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের এশিয়ান গেমস। ৪৫ দেশের মধ্যে শনিবার সন্ধ্যা পর্যন্ত পদক তালিকায় নাম উঠিয়েছে ৩৭ দেশ। পদক না পাওয়া ৮ দেশের মধ্যে আছে বাংলাদেশও।

এশিয়ান গেমসে বাংলাদেশের পদক না পাওয়ার লজ্জা ৩২ বছর পর। ১৯৭৮ সালে এশিয়ান গেমসে বাংলাদেশের অভিষেক। ৭৮ ও ৮২ সালে বাংলাদেশ পদক পায়নি। তবে ১৯৮৬ সালে সিউল এশিয়ান গেমসে প্রথম পদক তালিকায় নাম ওঠে বাংলাদেশের। বক্সিংয়ে মোশারফ হোসেন ব্রোঞ্জ পদক পড়েন গলায়।

১৯৮৬ থেকে ২০১৪ এই ৩২ বছর বাংলাদেশ এশিয়ান গেমস থেকে ফিরেছে পদক তালিকায় নাম উঠিয়েই। ১৯৯০ সালে গেমস অন্তর্ভুক্ত হয় কাবাডি। এ খেলা থেকেই একটা পদক আসতো প্রতি আসরে। ২০১০ সালে গুয়াংজু এশিয়ান গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত হলে বাংলাদেশ পুরুষ বিভাগে স্বর্ণ, নারী বিভাগে রৌপ্য পদক পায়। ব্রোঞ্জ পায় প্রথম অংশ নেয়া নারী কাবাডি দল। ক্রিকেটের সৌজন্যে এশিয়ান গেমসে স্বর্ণ পদকের মুখ দেখে বাংলাদেশ।

ক্রিকেট ও নারী কাবাডির কল্যাণে গত এশিয়ান গেমসেও পদক তালিকায় নাম উঠেছিল বাংলাদেশের। নারী ক্রিকেট দল পেয়েছিল রৌপ্য, পুরুষ ক্রিকেট ও নারী কাবাডি দল ব্রোঞ্জ।

নানা প্রতিশ্রুতি দিয়ে এবার এশিয়ান গেমসে ১৪ ডিসিপ্লিনে ১১৭ জন ক্রীড়াবিদ পাঠায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন। কোচ ও অফিসিয়াল মিলে ছিলেন আরো ৩১। সেই সঙ্গে সেফ দ্য মিশন, ডেপুটি সেফ দ্য মিশন, ডাক্তার, প্রশাসনিক কর্মকর্তা ও নামের আগে নানা পদবী লাগিয়ে ইন্দোনেশিয়া গিয়েছিলেন আরো ১৫ জন।

অফিসিয়ালি ১৬৩ জনের দল অংশ নেয় এশিয়ান গেমসে। এর বাইরে আরো কয়েক ডজন গিয়েছিলেন গেমসের নামে ভ্রমণে। গেমসের আগে নানা প্রত্যাশার গান গেয়েছিলেন কর্মকর্তারা। কিন্তু গেমস শেষে প্রাপ্তির খাতা শূন্য। বিশাল বহরে বড় লজ্জা নিয়েই গেমস শেষ করেছে বাংলাদেশ।

ফুটবলে বাংলাদেশ এবার ইতিহাস গড়েছে প্রথমবারের মতো নকআউট পর্বে উঠে। গ্রুপ পর্বে বাংলাদেশ প্রথম ম্যাচে ৩-০ গোলে হারে উজবেকিস্তানের কাছে। থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে এবং কাতারকে ১-০ গোলে হারিয়ে উঠেছিল শেষ ষোলোতে। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ ১-৩ গোলে হেরে যায় উত্তর কোরিয়ার কাছে।

হকি দল পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচ খেলার লক্ষ্য নিয়ে অংশ নিয়েছিল এশিয়ান গেমসে। লক্ষ্য পূরণ করেই ফিরছেন জিমি-চয়নরা। গেমস হকিতে বাংলাদেশের অবস্থান ৬ নম্বরে।

এশিয়ান গেমসে বাংলাদেশ আরও অংশ নিয়েছে অ্যাথলেটিকস, আরচারি, বাস্কেটবল, ব্রিজ, ফুটবল, গলফ, হকি, কাবাডি (পুরুষ), কাবাডি (মহিলা), সাঁতার, ভারোত্তোলন, কুস্তি, শ্যুটিং, বিচ ভলিবল ও রোইংয়ে।

এশিয়ান গেমসে বাংলাদেশ

সাল স্বর্ণ রৌপ্য তাম্র মোট

১৯৭৮ ০ ০ ০ ০

১৯৮২ ০ ০ ০ ০

১৯৮৬ ০ ০ ১ ১

১৯৯০ ০ ১ ০ ১

১৯৯৪ ০ ১ ০ ১

১৯৯৮ ০ ০ ১ ১

২০০২ ০ ১ ০ ১

২০০৬ ০ ০ ১ ১

২০১০ ১ ১ ১ ৩

২০১৪ ০ ১ ২ ৩

২০১৮ ০ ০ ০ ০

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT