১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

২৫ ছাত্রীকে কারণ দর্শানোর নোটিশ

প্রকাশিতঃ মে ১৮, ২০১৮, ১:২২ অপরাহ্ণ


কোটা সংস্কার আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলে ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহানকে ‘পরিকল্পিতভাবে লাঞ্ছিত ও মারধর করার অপরাধে’ ২৫ ছাত্রীকে কারণ দর্শাতে বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যদিও ছাত্রীরা বলেছেন, ইফফাতের নির্যাতনের প্রতিবাদে তাঁরা ক্ষুব্ধ হয়ে তাঁকে বহিষ্কারের দাবি করেছিলেন।

কোটা সংস্কার আন্দোলনে যোগ দেওয়ায় কয়েকজন ছাত্রীকে কক্ষে আটকে নির্যাতনের অভিযোগ ওঠে ইফফাতের বিরুদ্ধে। শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে গত ১০ এপ্রিল রাতে সুফিয়া কামাল হল থেকে তাঁকে বহিষ্কার করা হয়। গভীর রাতে ছাত্রীরা তাঁকে কক্ষে অবরুদ্ধ করে বিক্ষোভ শুরু করেছিলেন। ছাত্রলীগ, হল ও বিশ্ববিদ্যালয় থেকে ওই সময় তাঁকে বহিষ্কার করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়। উল্টো ২৬ ছাত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার হলের কার্যালয়ে ছাত্রীদের ডেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। প্রক্টর কার্যালয় থেকে পাঠানো ওই নোটিশে বলা হয়েছে, ‘আপনি ওই রাতে ছাত্রীদের মধ্যে পরিকল্পিতভাবে মিথ্যা, অসত্য ও গুজব রটিয়েছেন। পূর্বপরিকল্পনা অনুসারে সংঘবদ্ধ হয়ে ইফফাতকে মারধর ও লাঞ্ছিত করেছেন। জোরপূর্বক তাঁকে জুতার মালা পরিয়েছেন।’ নোটিশে বিভ্রান্তিকর তথ্য পরিবেশন, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারেরও ব্যাখ্যা চাওয়া হয়েছে।

ছাত্রীদের কাছ থেকে দুই সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব চাওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি ছাত্রীদের সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে। বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ ও সিন্ডিকেটের সিদ্ধান্তের আলোকে কেন তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, এই ছাত্রীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়ার একটি অংশ।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT