১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

২০১৮ সাল চলচ্চিত্রের বছর!

প্রকাশিতঃ জানুয়ারি ২৩, ২০১৮, ২:১৩ অপরাহ্ণ


২০১৭ সাল চলচ্চিত্রের জন্য মোটেও ইতিবাচক ছিল না। গত বছর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ৬০টি ছবি। মাত্র দুটি ছবি ব্যবসাসফল হয়েছে। ডজনখানেক ছবি আলোচনায় থাকলেও পুঁজি ঘরে ওঠেনি। একইভাবে ২০১৬ সালের চেয়ে মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যাও কমেছে। তারপরও নতুন বছর নিয়ে আশাবাদী চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলছেন, ২০১৮ সাল হবে চলচ্চিত্রের বছর। নতুনভাবে যাত্রা শুরু করবে ঢাকার চলচ্চিত্র।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ২০১৮ সালে নামি অনেক পরিচালক নতুন করে কাজের পরিকল্পনা করছেন। বড় প্রযোজক, যাঁরা এত দিন হাত গুটিয়ে বসে ছিলেন, তাঁরাও আবার চলচ্চিত্রে বিনিয়োগ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।

বদিউল আলম বলেন, ‘সরকারিভাবে নানা সুযোগ-সুবিধা পাওয়া যাবে এ বছর। তা ছাড়া চলচ্চিত্র নির্মাণের জন্য ফ্লোর ভাড়া, কারিগরি ব্যবহারে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ৬ লাখ ২০ হাজার টাকার প্যাকেজ কমিয়ে ৪ লাখ টাকা নির্ধারণের চেষ্টা করা হচ্ছে। বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালকের কাছ থেকে আশ্বাস পেয়েছি। চলচ্চিত্রের এই মন্দা অবস্থা থেকে উত্তরণের জন্য নানা দিক থেকে বিভিন্ন ইতিবাচক উদ্যোগ দেখা যাচ্ছে। অনেকেই কাজে ফেরার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছেন।’

গত বছরের ব্যবসাসফল ছবি দুটি হলো ‘নবাব’ ও ‘ঢাকা অ্যাটাক’। শাকিব খান ও শুভশ্রী অভিনীত ‘নবাব’ মুক্তি পায় গত বছরের ২৬ জুন। ৬ অক্টোবর মুক্তি পায় আরিফিন শুভ ও মাহি অভিনীত ‘ঢাকা অ্যাটাক’। বাকি ৫৮টির মধ্যে আলোচিত ডজনখানেক ছবি হলো ‘রংবাজ’, ‘অহংকার’, ‘রাজনীতি’, ‘সত্তা’, ‘ডুব’, ‘ভুবন মাঝি’, ‘বস ২’, ‘ধ্যাততেরিকি’, ‘প্রেমী ও প্রেমী’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘আপন মানুষ’, ‘অন্তর জ্বালা’, ‘হালদা’ ও ‘গহীন বালুচর’।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নিবন্ধন খাতা থেকে নতুন বছরে একাধিক ছবির নাম নিবন্ধনের খবর পাওয়া গেছে। অন্যদিকে ২০১৭ সালে শুটিং শুরু হওয়া কিছু ছবি মুক্তির আগেই আলোচনায় চলে এসেছে। ছবিগুলো এ বছর মুক্তি পাওয়ার কথা আছে। কয়েকটি ছবির কাজ শেষ হয়েছে, কয়েকটি ছবির শুটিং চলছে। এর মধ্যে ‘ইন্সপেক্টর নটি কে’ (বিনিময় চুক্তি), ‘পাষাণ’, ‘নূরজাহান’ (যৌথ প্রযোজনা), ‘পোড়ামন ২’, ‘স্বপ্নজাল’, ‘মাস্ক’ (যৌথ প্রযোজনা), ‘চালবাজ’ (যৌথ প্রযোজনা), ‘বিজলী’, ‘একটি সিনেমার গল্প’, ‘জান্নাত’ ছবিগুলো মুক্তির অপেক্ষায় আছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT