২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

২০১৮ সালে ‘সূর্য ছোঁয়ার’ মিশন শুরু করবে নাসা

প্রকাশিতঃ জানুয়ারি ১, ২০১৮, ১২:৪৯ পূর্বাহ্ণ


২০১৮ সালে যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক গবেষণা সংস্থা নাসার ৬০ বছর পূর্ণ হবে। এ বছর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অভিযান উদ্বোধন করবে সংস্থাটি। এর মধ্যে সূর্যকে ‘ছুঁয়ে’ দেখার পরিকল্পনাও করছে তারা।

নাসার মহাকাশ যান পার্কার সোলার প্রোব ছাড়া হবে আগামী বছর। প্রোব বা অনুসন্ধানী এই যানটি সূর্যের বহিঃস্থ আবহমণ্ডলে অনুসন্ধান চালাবে। এটিকেই সূর্য ‘ছোঁয়া’ বলে অভিহিত করছে মহাকাশ গবেষণা সংস্থাটি।

প্রোব সাত বছরে মোট সাতটি ধাপে শুক্র গ্রহের মাধ্যাকর্ষণকে কাজে লাগিয়ে সূর্যকে আরও কাছ থেকে প্রদক্ষিন করার জন্য এগিয়ে যাবে বলে জানিয়েছে নাসা।

মহাকাশ যানটি সূর্যপৃষ্ঠ থেকে ৬.২ মিলিয়ন মাইল দূরত্বে তারকাটির নভোমণ্ডলের ভেতর দিয়ে উড়ে যাবে। ওই সময় এটি বুধগ্রহের কক্ষপথের ভেতর থাকবে। এটিই হবে সূর্যের সবচেয়ে কাছে যাওয়া নভোযান।

পার্কার সোলার প্রোব যেখানে গবেষণা চালাবে প্রচণ্ড গরম ও সৌর বিকিরণের কারণে সৌরমণ্ডলের ওই জায়গাটি বিশেষ বিপদজনক।

এই অভিযানের মূল লক্ষ্য হচ্ছে সূর্যকে ঘিরে থাকা গ্যাসের আবরন ভেদ করে তারকাদি থেকে কিভাবে তাপ ও শক্তি বের হয়ে আসে তা নির্ণয় করা। এছাড়াও সোলার উইন্ড বা সূর্যের বায়ু ও এনার্জি পার্টিকেলের গতি কী কারণে বাড়ে তাও খুঁজে বের করার চেষ্টা করবে প্রোব।

২০১৮ সালেই অন্য আরেকটি অভিযানে মঙ্গলগ্রহে ইনসাইট মার্স নামের একটি স্বয়ংক্রিয় নভোযান পাঠাবে নাসা। এটি মঙ্গলের অন্তর্গঠন ও ভুতল নিয়ে গবেষণা করবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT