১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

২০১৭ সালে ইয়েমেন যুদ্ধে ৩৯৯ সৌদি সেনা নিহত

প্রকাশিতঃ জানুয়ারি ৪, ২০১৮, ৫:২০ অপরাহ্ণ


২০১৭ সালে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও তাদের অনুগত সেনাদের হাতে সৌদি আরবের ৩৯৯ সেনা নিহত হয়েছেন। পাশাপাশি সৌদি নেতৃত্বাধীন জোটের ৮৯৪ জন সেনা মারা গিয়েছে।

ইয়েমেনের জয়েন্ট অপারেশন কমান্ড বুধবার এক বিবৃতিতে ঘোষণা করেছে, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্ত এলাকায় সৌদি আরবের এসব সেনা নিহত হয়েছে। এছাড়া, পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির অনুগত সৌদি জোটের সেনারা মারা গিয়েছে ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে।

বিবৃতিতে বলা হয়েছে, গত বছরে ইয়েমেনের সেনা ও তাদের মিত্ররা আটটি এম-১ আব্রামস মেইন ব্যাটল ট্যাংক, ১৯৬টি সাঁজোয়া যান, ৩১টি ট্যাংক এবং ১,৩৩৭টি সামরিক যান ধ্বংস করা হয়েছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের অনুগত নৌবাহিনীও দুটি গানবোট, চারটি যুদ্ধজাহাজ, একটি গোয়েন্দা সাবমেরিন ও একটি ফ্রিগেটে হামলা করেছে।

অন্যদিকে, দেশের বিমান প্রতিরক্ষা বাহিনী ও হুতি যোদ্ধারা দুটি জেনারেল ডায়নামিক্স এফ-১৬ ফ্যালকন যুদ্ধবিমান, একটি ম্যাকডুনেল ডুগলাস এফ-১৫ ঈগল যুদ্ধবিমান, দুটি বোয়িং এএইচ-৬৪ অ্যাপচি অ্যাটাক হেলিকপ্টার, একটি সিকোরস্কি ইউএইচ-৬০ ব্ল্যাক হক হেলিকপ্টার ও ১৯টি ড্রোন ভূপাতিত করেছে।

সৌদি আগ্রাসনের জবাবে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ও তাদের অনুগত সেনারা ২০১৭ সালে মোট ৪৫টি ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদি আরবের ভেতরে হামলা চালিয়েছে। এসব ক্ষেপণাস্ত্র দেশীয়ভাবে তৈরি। এর মধ্যে কঠিন জ্বালানি চালিত তিনটি এবং একটি স্কাড-টাইপ বোরকান-১, তিনটি বোরকান-২ এবং তিনটি দীর্ঘপাল্লার বোরকান এইচ-২ ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদি সেনা ও সৌদি সমর্থিত সেনাদের অবস্থানে হামলা চালানো হয়।

এছাড়া, ইয়েমেনের সেনা ও তাদের মিত্র যোদ্ধারা গত বছরে দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং কৌশলগত মোট ২৯৩টি রকেট দিয়ে সৌদি ও জোটের সেনাদের ওপর হামলা চালায়।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্র দেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। সৌদি নেতৃত্বাধীন আগ্রাসনে ইয়েমেনে এ পর্যন্ত কমপক্ষে ১৩,৬০০ নিরীহ মানুষ মারা গেছে। এছাড়া, সৌদি আগ্রাসনের কারণে ইয়েমেনে ভয়াবহ আকারে কলেরা ছড়িয়ে পড়েছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT