১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

১৩ বছরেই হয়রানির শিকার নাতালি পোর্টম্যান

প্রকাশিতঃ জানুয়ারি ২২, ২০১৮, ১১:৪২ পূর্বাহ্ণ


যৌন হয়রানির বিরুদ্ধে এবার মুখ খুললেন হলিউডের আরেক অভিনেত্রী নাতালি পোর্টম্যান। তিনি বলেছেন, মাত্র ১৩ বছর বয়সে যৌনসন্ত্রাসের অভিজ্ঞতা হয়েছিল তাঁর। এতে করে ওই বয়সেই তাঁর মনে হয়েছিল শরীরকে ঢেকে রাখতে হবে। সেই সঙ্গে অনুভূতি প্রকাশে হতে হবে আরও বেশি সংযত।

গুণী শিল্পী, পরিচালক ও প্রযোজক নাতালি পোর্টম্যান যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে গত শনিবার ‘নারীদের পদযাত্রায়’ অংশ নিয়ে তাঁর জীবনে ঘটে যাওয়া এই তিক্ত অভিজ্ঞতার কথা জানান। প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের প্রতিবাদে অনুষ্ঠিত পদযাত্রার এক বছর পূর্তি উপলক্ষে শনিবারের ওই পদযাত্রা অনুষ্ঠিত হয়।

লিও: দ্য প্রফেশনাল চলচ্চিত্রের সেটে ১২ বছরে পা দিয়েছিলেন নাতালি পোর্টম্যান। এটি ছিল তাঁর প্রথম চলচ্চিত্র। এর এক বছর পর ছবিটি মুক্তি পেলে তিনি জীবনে প্রথমবারের মতো ভক্তের কাছ থেকে চিঠি পান। সেটি ছিল এক পুরুষের লেখা তাঁকে ‘ধর্ষণ কল্পনার আখ্যান’।

নাতালি পোর্টম্যান বলেন, ‘আমার ১৮ বছরের জন্মদিনের দিনক্ষণ গণনা শুরু হয়ে গিয়েছিল আমার একটি রেডিও অনুষ্ঠানে।…চলচ্চিত্র সমালোচকেরা আমার স্তন নিয়ে কথা বলা শুরু করেছিল।…আমি অনেক আগেই বুঝে গিয়েছিলাম, এমনকি ১৩ বছর বয়সেই আমি যদি আমার যৌনতার কথা প্রকাশ করি, আমিই অনিরাপদ বোধ করব এবং লোকেরা আমার শরীর নিয়ে আলোচনার খোরাক পেয়ে যাবে।’

ওই হলিউড অভিনেত্রী আরও বলেন, ‘১৩ বছর বয়সে আমার সংস্কৃতির কাছ থেকে যে বার্তা পেয়েছিলাম, তা আমার কাছে ছিল পরিষ্কার। আমাকে শরীর ঢেকে রাখতে হবে এবং অভিব্যক্তি প্রকাশে সংযত হতে হবে।’

নাতালি পোর্টম্যান ছাড়াও লস অ্যাঞ্জেলেসে নারীদের পদযাত্রায় অংশ নেন মার্কিন অভিনেত্রী স্কারলেট জোহানসন, ইভা লংগোরিয়া, কন্সট্যান্স উ, প্যারিস জ্যাকসন, আন্দ্রা ডেসহ আরও অনেক শিল্পী।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT