১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

১৩ ডিসেম্বর থেকে এইচএসসির ফরম পূরণ শুরু

প্রকাশিতঃ নভেম্বর ১৭, ২০১৮, ১২:১০ অপরাহ্ণ


আগামী ১৩ ডিসেম্বর থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ফরম পূরণের কার্যক্রম শুরু হবে। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

এর মধ্যে ফরম পূরণ করতে না পারলে ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সোনালী সেবার মাধ্যমে ফরম জমা দেওয়া যাবে।

ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের হোম পেইজে sonali seba মেন্যুতে ক্লিক করলে ফি প্রদানের জন্য সোনালী সেবা ফরম পাওয়া যাবে। ফরমটির তথ্যাদিত পূরণ করে সেইভ বাটনে ক্লিক করলে ফি জমাদানের রশিদ পাওয়া যাবে। এক কপি রশিদ প্রিন্ট করে সোনলী ব্যাংকের যেকোনো শাখায় ফি জমা প্রদান করে ব্যাংক স্বাক্ষরিত রশিদের একটি কপি রংরক্ষণ করতে হবে। বিস্তারিত ম্যানুয়ালে পাওয়া যাবে।

এদিকে এইচএসসি টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে বলে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দেওয়া হয়। ১২ ডিসেম্বরের মধ্যে স্ব স্ব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রদর্শন করতে হবে।

গত বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়েছে, ২০১৯ শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৮ শিক্ষাবর্ষের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ২২ নভেম্বরের মধ্যে নিজ কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে। এইচএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছে প্রতিপত্রের জন্য ১০০ টাকা, ব্যবহারিক ফি (প্রতি পত্রে) ৫০ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে।

কেউ নিয়ন্ত্রণ বহির্ভূত কোনো কারণ কিংবা শারীরিক অসুস্থতার জন্য নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর অভিভভাবকের লিখিত আবেদন ও পরীক্ষার্থীর প্রাক নির্বাচনী পরীক্ষায় সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে পরীক্ষার ফরম পূরণ করতে পারবে।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT