১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

১০ রানে আট উইকেট নিয়ে বিশ্বরেকর্ড!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২০, ২০১৮, ৭:৪৬ অপরাহ্ণ


ডেস্ক নিউজ: মাত্র ১০ রান দিয়ে আট উিইকেট! রীতিমত বিস্ময়কর। এমন বিস্ময়কর কাণ্ডটি ঘটিয়েছেন ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে ঝাড়খন্ডের বাম হাতি স্পিনার শাহবাজ নাদিম। শুধু ভারতীয় ক্রিকেটই নয়, লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন এটা উইকেট নেয়ার সবচেয়ে বড় রেকর্ড।

দুই দশকের পুরনো রেকর্ড ভাঙ্গেন ঝাড়খন্ডের এই স্পিনার। দিল্লির সাবেক স্পিনার রাহুল সাংভি গড়েছিলেন আগের রেকর্ডটি। ১৯৯৭-৯৮ মৌসুমে দিল্লির হয়ে নেমে উনাওতে হিমাচল প্রদেশের বিরুদ্ধে সাংভি ১৫ রানে নিয়েছিলেন আট উইকেট। বরাবর দুই দশক পর এসে সাংভিকে টপকে গেলেন নাদিম। চেন্নাইয়ের মুরুগাপ্পায় রাজস্থানের বিরুদ্ধে গড়লেন নতুন এই রেকর্ড। ম্যাচ শেষে শাহবাজ নাদিমের বোলিং ফিগার ১০-৪-১০-৮।

ভারতের জাতীয় দলে রীতিমত কড়া নাড়তে শুরু করে দিয়েছেন নাদিম। এরই মধ্যে বিজয় হাজারে ট্রফিতে গড়লেন এই অনবদ্য কীর্তি। রাজস্থানের বিপক্ষে একের পর এক যেভাবে উইকেট নিতে শুরু করেছিলেন, তখন মনে হচ্ছিল, হয়তো বা দশ উইকেটই তিনি নিয়ে নেবেন; কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। আট উইকেটেই সন্তুষ্ট থাকতে হল তাকে। যদিও শাহবাজ নাদিমের বিধ্বংসী বোলিং ২৮.৩ ওভারে মাত্র ৭৩ রানেই শেষ হয়ে যায় রাজস্থানের ইনিংস। ঝাড়খন্ড শেষ পর্যন্ত ৭ উইকেটে জয়লাভ করে।

লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে সর্বপ্রথম আট উইকেট নেয়ার ঘটনা ঘটিয়েছিলেন কিথ বয়েস। ১৯৭১ সালে তিনি ২৬ রানে নেন আট উইকেট। ১৯৮৭ সালে ডেরেক আন্ডারউড ৩১ রানে নিয়েছিলেন আট উইকেট। পরের বছর মাইকেল হোল্ডিং ২১ রানে আট উইকেট নিয়ে বয়েসের রেকর্ড ভাঙেন। ১৯৯৭-৯৮ মৌসুমে এসে হোল্ডিংকে পেরিয়ে গিয়েছিলেন সাংভি (৮-১৫)। এবার সাংভিকে টপকে গেলেন নাদিম।

তবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র একবারই রয়েছে ৮ উইকেট নেয়ার ঘটনা। শ্রীলঙ্কান পেসার চামিন্ডা ভাস ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে নিয়েছিলেন আট উইকেট।

রেকর্ড গড়েও অবশ্য সেটা জানতেন না শাহবাজ নাদিম। শুনেছেন সতীর্থদের কাছে। তিনি বলেন, ‘আমি জানতামই না এই রেকর্ডের কথা। যতক্ষণ না মানুষ আমাকে বিষয়টা জানিয়েছিল যে, আমি নাকি বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছি। এটা অবশ্যই ভালো লাগার এক অনুভুতি। নিজের রাজ্যের হয়ে খেলা এবং দলের জন্য ভালো করা, জয়ে অবদান রাখা- এসবই ভালো লাগার বিষয়।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT