১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

১০০ বলের ক্রিকেট কখনই খেলবেন না বিরাট কোহলি

প্রকাশিতঃ আগস্ট ২৯, ২০১৮, ৯:৪৪ অপরাহ্ণ


ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তোলার জন্য বিভিন্ন ফরম্যাটে সাজানো হচ্ছে। টি-টোয়েন্টি, টি-টেনের পর এবার ১০০ বলের ক্রিকেট। এভাবেই ক্রিকেটকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। যা ক্রিকেটের আসল সৌন্দর্য পুরোপুরি নষ্ট করে দিচ্ছে। সম্প্রতি ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ১০০ বলের ফরম্যাট চালুর উদ্যোগ নিয়েছে। ক্রিকেটকে এমন ভেঙেচুরে উপস্থাপন করার তীব্র বিরোধিতা করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

কোহলির মতে, বাণিজ্যিক দৃষ্টিভঙ্গির কারণে ক্রিকেটের মানের অবনতি হচ্ছে। তিনি এই ফরম্যাটে কখনই খেলবেন না বলেও জানিয়ে দিয়েছেন।

একটি ক্রিকেট বিষয়ক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি বলেছেন, ‘আমি নিজেকে হতাশ বলব না। তবে নিয়মিত এত খেলায় অংশ নেওয়া কঠিন। আমার মনে হয়, ক্রিকেটের আসল মানের চেয়ে বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিই বড় হয়ে উঠছে। এতে আমার খারাপ লাগছে। ইসিবির কর্মকর্তারা ১০০ বলের ফরম্যাটের বিষয়টি দেখছেন। এই ফরম্যাট অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠতে পারে। তবে আমি আরও একটি ফরম্যাটে যোগ দেওয়ার কথা ভাবতে পারছি না।’

আইপিএল বা বিগ ব্যাশ লিগের মতো জনপ্রিয় টি-টোয়েন্টি প্রতিযোগিতাগুলির সঙ্গে ১০০ বলের ফরম্যাটের পার্থক্যের বিষয়ে কোহলি বলেছেন, ‘আমার আইপিএল খেলতে ভালো লাগে। বিগ ব্যাশ লিগ দেখতেও ভালো লাগে। কারণ ভালো মানের প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে খেলতে হয়। এতে প্রতিযোগিতামূলক মানসিকতার উন্নতি হয়। একজন ক্রিকেটার হিসেবে এটাই চাহিদা থাকে। আমি লিগের পক্ষে, তবে পরীক্ষা-নিরীক্ষার বিরোধী।’

ভারতীয় দলের ইংল্যান্ড সফরের আগে সারের হয়ে কাউন্টি ক্রিকেটে কয়েকটি ম্যাচ খেলার কথা ছিল কোহলির। তবে চোটের কারণে তার খেলা হয়নি। ভবিষ্যতে কাউন্টি ক্রিকেট খেলতে চান বলে জানিয়েছেন বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT