১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘হিটলার’ বিতর্কের নেপথ্যে

প্রকাশিতঃ জুন ২৮, ২০১৮, ১২:০১ অপরাহ্ণ


ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে জার্মান একনায়ক অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে বিতর্ক উসকে দিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৪৩ বছর আগে ১৯৭৫ সালের ২৫ জুন ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত প্রসঙ্গে গত সোমবার এমন মন্তব্য করেন তিনি। এর পরের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গান্ধী পরিবার ও কংগ্রেসের সমালোচনা করে রাজনীতির মাঠে আরও উত্তাপ ছড়ান। ক্ষমতাসীন বিজেপির নেতারা হঠাৎ কেন কংগ্রেসের বিরুদ্ধে কোমর বেঁধে নামলেন—ভারতের রাজনীতিতে এ মুহূর্তে এটাই প্রধান আলোচ্য বিষয়।

কংগ্রেস ও বিজেপিবিরোধী দলগুলো সরাসরি বলছে, আগামী বছরের সাধারণ নির্বাচনের দিকে তাকিয়েই বিজেপির এই সক্রিয়তা। চার বছরের ব্যর্থতা ও সামাজিক নিপীড়নের তীব্রতা ঢাকতে মোদি ও তাঁর দল আক্রমণের কৌশল নিয়েছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, দলের মুখপাত্র রণদীপ সুরযেওয়ালা, শরিক দলের নেতা শারদ পাওয়ার, তেজস্বী যাদব, সম্ভাব্য শরিক মায়াবতী—সবাই এমনটাই মনে করেন।

শারদ পাওয়ারের মন্তব্য, দৈনন্দিন সমস্যা থেকে মানুষের নজর ঘোরাতে ৪৩ বছর আগের এক সিদ্ধান্তকে আঁকড়ে ধরেছে বিজেপি। একই কথা লালু-পুত্র তেজস্বী যাদবেরও। তাঁর কথায়, মোদির সরকার তো অঘোষিত জরুরি অবস্থা জারি করেছে। সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল বলেছেন, ২০১৯ সালে ক্ষমতা হারানোর আশঙ্কা বিজেপিকে চিন্তিত করে তুলেছে। জরুরি অবস্থাকে আঁকড়ে ধরার কারণই তাই।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT