১৭ই অক্টোবর, ২০১৮ ইং | ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

হাথুরুসিংহে দায়িত্ব নেয়ার পর সবচেয়ে তলানিতে শ্রীলঙ্কা!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৮, ২০১৮, ৭:২৭ অপরাহ্ণ


ডেস্ক নিউজ: আফগানিস্তানের বিপক্ষে আবুধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ চলাকালীনই একটি ছবি ছড়িয়ে পড়ে বিভিন্ন মাধ্যমে। লঙ্কানদের ড্রেসিংরুমের সামনে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং ব্যাটিং কোচ থিলান সামারাভিরার সঙ্গে খুব রাগান্বিত হয়ে কথা বলছেন কুমার সাঙ্গাকারা। শ্রীলঙ্কার এই কিংবদন্তি ব্যাটসম্যান কোচিং স্টাফের কেউ নন।

তবে, আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার একাদশ দেখে মোটেও পছন্দ হয়নি তার। কুশল মেন্ডিসকে দিয়ে কেন ইনিংস ওপেন করানো হলো- এটাই ছিল তার প্রশ্ন। সাঙ্গাকারার বক্তব্য, মেন্ডিস চার নম্বরে ব্যাট করতে নামলে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপে দারুণ ভারসাম্যপূর্ণ হতো।

বাংলাদেশ দলের কোচের দায়িত্ব ছেড়ে নিজ দেশ শ্রীলঙ্কার দায়িত্ব নেন চন্ডিকা হাথুরুসিংহে। সেটা চলতি বছরের জানুয়ারিতেই। দায়িত্ব নেয়ার পর পুরো দলেরই খোলনলচে পাল্টে দিয়েছেন তিনি। পরিবর্তন এনেছেন অনেকগুলো। কিন্তু বছরের ৯ মাস পার না হতেই দেখা যাচ্ছে, নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে তলানীতে অবস্থান করছে শ্রীলঙ্কা ক্রিকেট।

একটি পরিসংখ্যানই এই বক্তব্যের পেছনে সবচেয়ে বড় প্রমাণ। সেটা হচ্ছে, সর্বশেষ ২৭ ওয়ানডের মধ্যে মাত্র ৬টিতে জিততে পেরেছে শ্রীলঙ্কা। অনুপাত মাত্র ০.৩৩৩ শতাংশ। ২০১৭ সালের জানুয়ারি থেকে ৪১ ওয়ানডের মধ্যে মাত্র ১০টিতে জিততে পেরেছে তারা। এতটা বাজে পরিস্থিতিতে এর আগে কখনও পড়েনি লঙ্কানরা। তবে শ্রীলঙ্কা এক ক্ষেত্রে নিজেদের ভাগ্যবান ভাবতেও পারে। কারণ, গত এক বছরে জয়ের তুলনামূলক পার্থক্যে পিছিয়ে অস্ট্রেলিয়া। সঙ্গে আরও একটি দেশ রয়েছে। সেটি হচ্ছে পাপুয়া নিউগিনি। তাদের জয়ের পরিমাণ কেবল ০.৩০০।

শ্রীলঙ্কার সবচেয়ে করুণ দশা ফুটে উঠেছে চলতি এশিয়া কাপে। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে লাসিথ মালিঙ্গার বোলিংয়ে সূচনাটা ভালোই ছিল লঙ্কানদের। কিন্তু মুশফিক আর মিঠুনের ব্যাটে খেই হারাতে থাকে তারা। বাংলাদেশের ছুঁড়ে দেয়া ২৬২ রানের জবাবে ব্যাট করতে নেমে মাশরাফিদের উজ্জীবিত বোলিংয়ের সামনে মাত্র ১২৪ রানেই গুটিয়ে যায় হাথুরুসিংহের শিষ্যরা। হার মানতে বাধ্য হয় ১৩৭ রানের বিশাল ব্যবধানে।

বাংলাদেশের কাছে বিশাল ব্যবধানে হারে পুরোপুরি ব্যাকফুটে চলে যায় শ্রীলঙ্কা। তবুও ঘুরে দাঁড়ানোর সুযোগ ছিল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। সদ্যই টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান যদিও খুব বেশি উজ্জীবিত একটি দল। কিন্তু শ্রীলঙ্কা তাদের বিপক্ষেও জিততে পারবে না, সেটা অনেকেরই ধারণার বাইরে ছিল।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT