২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

হাতিরঝিলে বুড়িগঙ্গার দুর্গন্ধ!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৮, ১১:১৯ পূর্বাহ্ণ


হাঁপিয়ে ওঠা কর্মব্যস্ত মানুষ একটু স্বস্তির আশায় ছুটে আসেন হাতিরঝিলে। পরিবার-পরিজন নিয়ে নির্মল বাতাসের আশায় নগরবাসী এখানে এসে হতাশ হয়ে যান। উৎকট দুর্গন্ধ স্মরণ করিয়ে দেয় বুড়িগঙ্গা নদীর পঁচা পানির কথা। এফডিসি গেটের রাস্তা দিয়ে হাতিরঝিলে ঢুকলেই সবচেয়ে বেশি দুর্গন্ধের মুখোমুখী হতে হচ্ছে তাদের।

স্থানীয় লোকজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুরো কারওয়ান বাজার এলাকার ড্রেনের ময়লা পানি এখন ঢুকে পড়ছে হাতিরঝিলে। ভেঙে পড়েছে পরিশোধন ব্যবস্থা। ফলে এক দিকে পানির রঙ কালো হয়ে যাচ্ছে, অন্যদিকে বাতাসে তীব্র গন্ধে প্রাণ ওষ্ঠাগত তাদের। বিনোদনের জন্য আসা মানুষের সংখ্যাও কমে গেছে বলে জানান তারা।

এফডিসি মোড়ে নৌঘাটে কর্মরত ইমরান নামে এক নিরাপত্তারক্ষী বলেন, দুর্গন্ধের মধ্যে এখানে টেকা দায়। কিন্তু পেটের দায়ে চাকরি করতে হচ্ছে আমাদের। পানি পঁচে যাওয়ায় নৌযানে যাত্রী সংখ্যাও কমে গেছে।

তিনি বলেন, অনেক দিন ধরে পানি পরিষ্কার করতে দেখিনি, এর মধ্যে যখন নৌকা চলে তখন নিচের পঁচা পানি উপরে চলে আসে এবং দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে। হাতিরঝিলে বিভিন্ন পয়েন্ট দিয়ে নোংরা পানি ঢুকে পড়ায় দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে। মধুবাগ এলাকার বাসিন্দা বেসরকারি চাকরিজীবী মৃত্তিকা সাহা বলেন, প্রতিদিন অফিস থেকে ফিরে ছেলেকে নিয়ে এখানে ঘুরতে আসি। কিন্তু গত কয়েক মাস ধরে পানির দুর্গন্ধ বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়তে হচ্ছে আমাদের। নির্মল বায়ুর আশা করা এখানে আর সম্ভব নয়।

কথায় হয় হাতিরঝিল প্রকল্পের প্রকল্প পরিচালক জামাল আক্তার ভূঁইয়ার সঙ্গে। তিনি বলেন, বিভিন্ন পয়েন্ট দিয়ে নোংরা পানি হাতিরঝিলে ঢুকে পড়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এটা বন্ধ করার জন্য ৪৯ কোটি টাকার নতুন একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ইতোমধ্যেই ডিটেইল প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) অনুমোদন হয়েছে। অর্থমন্ত্রণালয় টাকা দিলেই কাজ শুরু হবে।

আগামী দুই মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে। বাইরের নোংরা পানি ঢুকতে না দেওয়া এবং ঝিলের পানি পরিশোধন করার জন্যই এই প্রকল্প। ওষুধ স্প্রে করে এবং অক্সিজেন দিয়ে পানি পরিশোধন করা হবে বলেও তিনি জানান।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT