১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

হাওয়াই দ্বীপে বন্যা-ভূমিধস

প্রকাশিতঃ আগস্ট ২৪, ২০১৮, ৫:৪১ অপরাহ্ণ


যে কোন মুহূর্তে হাওয়াই দ্বীপে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় লেইন। তবে ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই তীব্র বাতাস এবং মুষলধারে বৃষ্টির কারণে অনেক স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে এবং ভূমিধসের ঘটনা ঘটেছে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় স্কুল, অফিস এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা ইতোমধ্যেই আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। আবহাওয়া বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার হাওয়াইয়ের পথে অগ্রসর হতে থাকা ঝড়টি আগের তুলনায় দুর্বল হয়েছে। ফলে তারা একে তিন মাত্রার ঘূর্ণিঝড় বলে উল্লেখ করেছেন।

আলোহা রাজ্যের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। ঝড়ের প্রভাবে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২৫ মাইল। একই সঙ্গে বিভিন্ন স্থানে ভারি বৃষ্টিপাত হয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাওয়াই দ্বীপে জরুরি অবস্থা জারি করেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, জরুরি অবস্থা মোকাবেলায় এবং স্থানীয় লোকজনকে সহায়তা প্রদানে ফেডারেল কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে।

ঝড়ের গতিবেগ আগের তুলনায় কমে গেলেও এখনও বিপদ কাটেনি এবং বন্যার আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছে জাতীয় আবহাওয়া দপ্তর (এনডব্লিউএস)।

অপরদিকে, ইউনাইটেড এয়ারলান্স জানিয়েছে, শুক্রবার তারা সব ফ্লাইট বাতিল করেছে। বিগ আইল্যাণ্ডে আগেই ঘূর্ণিঝড় সতর্কতা জারি করেছিল এনডব্লিউএস। দ্বীপটিতে শুধুমাত্র বৃহস্পতিবারই ৩০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT