২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

সড়কে মৃত্যুর মিছিল: দায় কার?

প্রকাশিতঃ আগস্ট ৩০, ২০১৮, ১২:২১ অপরাহ্ণ


রাজধানীসহ সারা দেশে গণপরিবহনে চলছে চরম বিশৃঙ্খলা ও নৈরাজ্য। সড়ক-মহাসড়কে চলছে মৃত্যুর মিছিল। এ সংখ্যা দিন দিন বাড়ছে। পরিস্থিতির কোনো উন্নতি দেখা যাচ্ছে না। এ অবস্থার জন্য কে দায়ী ঘুরে ফিরে এখন সে প্রশ্ন। বিশেষজ্ঞরা বলছেন, এ কথার উত্তর দেওয়া কঠিন। কেননা, রাস্তায় খারাপ হলে সরকার দায়ী হতে পারে। ড্রাইভার অদক্ষ হলে যে মালিক ওই ড্রাইভারের হাতে গাড়ি তুলে দেন তিনি দায়ী হতে পারেন।

পথচারী ঠিকভারে রাস্তা ব্যবহার না করলে সেজন্য পথচারী দায়ী হতে পারে। রাস্তায় পুলিশ ঠিকমতো তার দায়িত্ব পালন না করলে পুলিশ দায়ী হতে পারে, পরিবহন পরিচালনার জন্য প্রয়োজনী লোকবল সরকার না দিলে সরকার দায়ী হতে পারে। এটা একটি সিস্টেমেটিক ব্যাপার। এর জন্য নির্দিষ্ট একক কাউকে দোষারোপ করা ঠিক হবে না। একটি বিশেষ দুর্ঘটনার ক্ষেত্রে ওই দুর্ঘটনার জন্য কে দায়ী তা বলা যেতে পারে। কিন্তু ঢালাওভাবে দুর্ঘটনার জন্য কাউকে দায়ী করা যাবে না। তারা আরও বলেন, সড়ক দুর্ঘটনা হ্রাসে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। আমাদের দেশে জঙ্গি হামলায় মানুষ মারা যায় কতজন? সড়ক দুর্ঘটনায় তার চেয়ে অনেক বেশি মানুষ মারা যায়। সরকার জঙ্গি দমনের জন্য যেমন র‌্যাব পুলিশ দিয়ে যেভাবে কাজ করছে এখানে তেমন করলে সড়ক দুর্ঘটনা অনেক হ্রাস পাবে। অর্থাৎ সরকারের সদিচ্ছা থাকলে এটা হ্রাস করা সম্ভব।

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, দুর্ঘটনা লাঘবে প্রয়োজন চালকদের প্রশিক্ষণ, ত্রুটি সংশোধন ও চালককে দক্ষ করে গড়ে তোলা। চালক, মালিকের জেল জরিমানাতে সমাধান নয়। যদি লাইসেন্সবিহীন ড্রাইভার গাড়ি চালায় তাকে শাস্তির আওতায় আনতে হবে এবং ফিটনেসবিহীন কোনো গাড়ি যদি কোনো মালিক রাস্তায় নামায় তাহলে মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে। এ কাজটি সরকারকে কঠোরতার সঙ্গে করতে হবে। তাহলে রাস্তায় দুর্ঘটনা হ্রাস পাবে। তারা ছাড়া আইনে কঠোর শাস্তির বিধান থাকতে হবে। আইন তৈরি করলেই হবে না তা কার্যকর করতে হবে। রাজনৈতিক দলের যারা ক্ষমতায় থাকেন তাদের এ কাজটি করতে হবে। আর মাঠে সরকারের যেসব কর্মকর্তা-কর্মচারী থাকে তারাও যথাযথভাবে যেন তারা তাদের দায়িত্ব পালন করে তা নিশ্চিত করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রকৌশল বিভাগের অধ্যাপক ও এআরআই-এর পরিচালক ড. মোয়াজ্জেম হোসেন বলেন, সড়ক দুর্ঘটনার জন্য দায় কার তা এক কথায় উত্তর দেওয়া যাবে না। এখানে সিস্টেমেটিক ডেভেলপমেন্টের একটি ব্যাপার আছে। সেখানে যার যতটুকু দায়িত্ব সে ততটুকুর জন্য দায়ী হবে। রাস্তা পারাপারের কোনো ব্যবস্থা থাকার পরও যদি কোনো পথচারী তা ব্যবহার না করে রাস্তা পার হয় এবং দুর্ঘটনার শিকার হন তাহলে এর জন্য ওই পথচারী দায়ী। আনফিট গাড়ি রাস্তায় চালিয়ে দুর্ঘটনার কারণ হলে ওই গাড়ির মালিক দায়ী হবে। চালকে উপযুক্ত প্রশিক্ষণ না থাকলে, ড্রাইভিং লাইসেন্স না থাকলে সে যদি দুর্ঘটনা ঘটায় তাহলে এর জন সে দায়ী হবে। আবার ট্রাফিক পুলিশ যদি এনর্ফোস না করে তাহলে সেটার জন্য তারা দায়ী হবে। পরিবহন পরিচালনা জন্য যে পরিমাণ লোকবল দরকার সরকার যদি তা না দেয় তাহলে সরকার এর জন্য দায়ী হবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT