২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৫, ২০১৮, ৪:৫৭ অপরাহ্ণ


টানা চার কার্যদিবস পতনের পর বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি ‍মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন মূল্যসূচক ও লেনদেনের পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে।

ডিএসইতে আজ লেনদেন হওয়া ১৫৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩১টি প্রতিষ্ঠান। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৯টির। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৫৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ২৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ২৯৮ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৯৫ হাজার ২৯৫ কোটি টাকা।

আজ ডিএসইতে মোট ৮১১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯৪ কোটি ৭৭ লাখ টাকা। শুধু লেনদেনই নয় এদিন শেষ ১৩ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। আজ কোম্পানিটির ৬০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। আর তৃতীয় স্থানে থাকা পেনিনসুলা চিটাগাংয়ের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৭০ লাখ টাকার।

লেনদেনে এরপর রয়েছে- ইউনিক হোটেল, আমান ফিড, কনফিডেন্স সিমেন্ট, বিবিএস কেবলস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স এবং বিএসআরএম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৪৭ পয়েন্ট কমে ১০ হাজার ৩৮৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে মোট ২৪৭টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৯৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪১টির।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT