২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

সব প্রশ্নের উত্তর দিলেন কোহলি

প্রকাশিতঃ আগস্ট ৩, ২০১৮, ১০:২৪ পূর্বাহ্ণ


এ প্রজন্মের সেরা ব্যাটসম্যান কে?
উত্তরে বেশ কয়েকটি নাম ঠোঁটের আগায় চলে আসে। রান, গড় আর ম্যাচের পরিস্থিতিতে ধীরস্থির থাকতে পারার গুণ বিবেচনা করলে শুধু বিরাট কোহলির নামটাই সেখানে থাকার কথা। কিন্তু সাধারণ দর্শক থেকে বিশ্লেষক, সবার এক কথা, ‘আগে ইংল্যান্ডে রান করুক সে!’ এমন যুক্তি উড়িয়ে দেওয়া অসম্ভব। বিশ্বের অন্য যে কোনো প্রান্তে রান করা ব্যাটসম্যানকে যে ইংল্যান্ড জয় করেই বিশ্বসেরা প্রমাণ করতে হবে। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ইনিংসেই কাজটা গুছিয়ে এনেছেন কোহলি।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে তোলা ২৮৭ থেকে মাত্র ১৩ রান দূরে শেষ হয়েছে ভারতের ইনিংস। এর সবটুকু কৃতিত্ব কোহলির। দলের ২৭৪ রানের ১৪৯ই তাঁর! পঞ্চাশ রানে প্রথম উইকেট হারানো ভারত এক শ পেরোতেই হারিয়ে ফেলেছে আরও ৪ উইকেট। হার্দিক পান্ডিয়ার টিকে থাকার চেষ্টা ৫২ বল লম্বা হয়েছে। ২২ রান করে ও দলের স্কোর ৪৮ বাড়িয়ে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিদায় নিয়েছেন পান্ডিয়া।

জেমস অ্যান্ডারসনের অসাধারণ এক বলে যখন অফ স্টাম্প হারালেন রবিচন্দ্রন অশ্বিন, ভারত (১৬৯/৭) তখন ধুঁকছে। কিন্তু কোহলি হাল ছাড়েননি। ১৩ রান পরে মোহাম্মদ শামি (২) বিদায় নিলেও না। চার ও দুই রানকে ভরসা মানলেন। ওভারের একদম শেষ ভাগে এসে এক রান নিয়ে স্ট্রাইক ধরে রাখা। এভাবেই নবম উইকেটে এল ৩৫ রান। তাতে ইশান্ত শর্মার অবদান ৫!

দর্শকে পরিণত হওয়া আদিল রশিদকে তাই ডেকে পাঠালেন ইংলিশ অধিনায়ক। শর্মাকে বোল্ড করে আস্থার প্রতিদানও দিলেন রশিদ। কিন্তু কোহলি যে ততক্ষণে নিজেকে ফিরে পেয়েছেন। প্রথমে সেঞ্চুরিটা বুঝে নিলেন। তারপর শুরু করলেন প্রতি আক্রমণ। ১৪ চারে সেঞ্চুরি ছোঁয়া কোহলি উমেশ যাদবকে নিয়েই গড়লেন দুর্দান্ত এক জুটি। ৮ চার ও ১ ছক্কায় শেষ ৫৩ বলে ৪৯ রান তুলেছেন কোহলি। দশম উইকেটে ৫৭ রানের জুটিতে যাদবের অবদান? ১!

ইনিংসের একমাত্র ছক্কা মারার পরের বলেই রশিদকে কাট করতে গিয়ে আউট হয়ে গেছেন কোহলি। অবশ্য এর আগেই একটি কাজ করে ফেলেছেন। ইংল্যান্ডে আগের সফরে ১০ ইনিংসে মাত্র ১৩৪ রান করেছিলেন। সে রানটা এক ইনিংসেই দ্বিগুণের বেশি করে ফেলেছেন। ইংল্যান্ডের মাটিতে কোনো ফিফটি না পাওয়ার হতাশাও প্রায় দেড় শ ছোঁয়া ইনিংসে কাটিয়ে ফেলেছেন। অবশ্য ইংল্যান্ডে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ আজও ৩৯ থেকে যেতে পারত কোহলির। কিন্তু ব্যক্তিগত ২১ রানে কোহলির দেওয়া সুযোগ ফেলে দিয়েছেন ডেভিড মালান। সেই মালানই ৫২ রানে আবার ক্যাচ ফেলেছেন কোহলির। যুগের সেরা ব্যাটসম্যান দুইবার জীবন পেয়ে প্রাপ্য বুঝিয়ে দেবেন না তা হয়!

শেষ বিকেলে তাঁর ব্যক্তিগত আনন্দ দলকেও ছুঁয়েছে। দ্বিতীয় ইনিংসে ৯ রান তুলতেই ১ উইকেট হারিয়ে ফেলেছে ইংল্যান্ড।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT