১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

শোক দিবসে চট্টগ্রামে যত আয়োজন

প্রকাশিতঃ আগস্ট ১৫, ২০১৮, ১০:২৩ পূর্বাহ্ণ


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

দিবসটি উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আজ বুধবার সকাল ১০টায় নগরের দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এ ছাড়া বিকালে উপজেলা ও পৌরসভায় কর্মসূচিতে জেলা নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে দলীয় নেতৃবৃন্দ।

দিনটি উপলক্ষে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের পক্ষ থেকে সন্ধ্যা ৭টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে আজ সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালিত হয়েছে। এ ছাড়া দুপুরে নগরের রীমা কমিউনিটি সেন্টারে কোরানখানি ও মিলাদ মাহফিল এবং বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধুকে নিবেদন করে শিশু-কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় চিত্রাংকন, বঙ্গবন্ধুকে নিয়ে গান/দেশের গান, বঙ্গবন্ধুর উপর কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সবশেষে বিকেল সাড়ে ৫টা থেকে শুরু হবে আলোচনা সভা ও প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ।

এদিকে চট্টগ্রাম প্রেস ক্লাব দিবসটি উপলক্ষে প্রতিষ্ঠানের পিএইচপি ভিআইপি লাউঞ্জে নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ১০টায় বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা এবং বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে সকালে খতমে কোরআন, বিকেলে মিলাদ মাহফিল এবং প্রকৌশলী পরিবারের সন্তানদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং সন্ধ্য ৭টায় কেন্দ্রের মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পক্ষ থেকে জানানো হয়েছে, জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানটি দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। প্রথম প্রহরে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন। চুয়েট পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে দিনব্যাপী আয়োজন করা হয়েছে অনুষ্ঠানমালার। কর্মসূচির মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে প্রামাণ্য চিত্র উপস্থাপন, আলোচনা সভা এবং বিশেষ দোয়া ও মোনাজাত।

অন্যদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কর্তৃক গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আয়োজিত মেজবান পরিচালনা ও অংশগ্রহণের জন্য প্রয়াত আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন চৌদুরীর ছেলে ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের একটি দল গতকাল মঙ্গলবার টুঙ্গিপাড়ায় গেছেন।

আজ বুধবার সেখানে তার ৪০ হাজার মানুষের জন্য আয়োজিত মেজবান পরিচালনার পাশাপাশি বঙ্গবন্ধুর কবরে শ্রদ্ধা নিবেদন করবেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT