১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

শিশুদের রক্ষায় বাবা-মায়ের জন্য নতুন প্রযুক্তি আনবে অ্যাপল

প্রকাশিতঃ জানুয়ারি ১০, ২০১৮, ১২:০৬ পূর্বাহ্ণ


আইফোন ও অন্যান্য যন্ত্র ব্যবহার নিয়ন্ত্রণে অভিভাবকদের সাহায্য করতে নতুন বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনের জন্য কাজ করছে অ্যাপল।

সম্প্রতি অ্যাপলের অন্যতম দুটি বিনিয়োগকারী সংস্থা আইফোনের প্রতি শিশুদের আসক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করে অ্যাপলকে একটি খোলা চিঠি পাঠায়। বিনিয়োগকারীরা অ্যাপলকে শিগগিরই শিশুদের আইফোন ব্যবহার নিয়ন্ত্রণের কার্যকর ব্যবস্থা তৈরি করতে অনুরোধ করেন।

বিনিয়োগকারীদের আশ্বস্ত করতেই সোমবার অ্যাপল একটি বিবৃতি দিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালকে অ্যাপল জানিয়েছে, ‘বিভিন্ন যন্ত্রকে আরও কার্যকর ও শক্তিশালী করার জন্য ভবিষ্যতে সেগুলোতে বিভিন্ন নতুন ফিচার যোগ করার ও আগের ফিচারগুলোকে উন্নত করার পরিকল্পনা রয়েছে আমাদের।’

অ্যাপল জানিয়েছে, মোবাইলের প্রতি শিশুদের আসক্তির বিষয়টি তারা খুব গুরুত্বের সাথে বিবেচনা করছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ‘আমাদের পণ্য মানুষ কীভাবে ব্যবহার করা হয়, ও সেগুলো চারপাশের মানুষের উপর কী প্রভাব ফেলে তা নিয়ে আমরা আমরা গভীরভাবে চিন্তা করি। আমরা এই দায়িত্ব খুব গুরুত্বের সাথে নিয়েছি, এবং আমরা ক্রেতাদের চাহিদা পূরণের জন্য কাজ করছি। বিশেষ করে শিশুদের রক্ষার জন্য আমরা ক্রেতাদের প্রত্যাশা ছাড়িয়ে যাওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।’

আইফোনে বর্তমানে অভিভাবকদের সহায়তার জন্য কয়েকটি ব্যবস্থা রয়েছে, সে কথাও বিবৃতিতে উল্লেখ করে অ্যাপল। আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস দিয়ে বিভিন্ন অ্যাপ, ওয়েবসাইট, মুভি, গান ও বই যেন বাচ্চারা দেখতে বা শুনতে না পারেন সেই ব্যবস্থা করা যায়।

আইওএস’র টুল ব্যবহার করে মোবাইলের ডাটা, পাসওয়ার্ড ও অন্যান্য ফিচারও নিয়ন্ত্রণ করা যায়। অ্যাপল জানিয়েছে, এসব টুল ব্যবহার করে অভিভাবকেরা তাদের শিশুদের জন্য যেকোনো ওয়েবসাইট ব্রাউজ করা ও ডাউনলোড করা ব্লক করে দিতে পারেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT