২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

শান্তির সূচকে ৯ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

প্রকাশিতঃ জুন ৭, ২০১৮, ২:০৪ অপরাহ্ণ


বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) বড় অবনতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় এবার ৯ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গতকাল বুধবার যুক্তরাজ্যের লন্ডনে এ বছরের শান্তি সূচক প্রকাশ করা হয়।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই সূচক তৈরি করেছে। সূচকে ১৬৩টি দেশের মধ্যে এ বছর বাংলাদেশের অবস্থান ৯৩তম। অথচ গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৪তম। জিপিআই প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক স্থিতিশীলতা ও সন্ত্রাসবাদ দমনে অগ্রগতি হলেও প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে বাংলাদেশের। মিয়ানমার থেকে সাত লাখ রোহিঙ্গার যে স্রোত বাংলাদেশে এসেছে, তারই বিরূপ প্রভাব এটি। মিয়ানমারেরও অবস্থানের অবনতি ঘটেছে। ১৫ ধাপ পিছিয়ে দেশটির অবস্থান ১২২তম।

সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এক বছরে সবচেয়ে বড় পতন হয়েছে বাংলাদেশের। তারপরও বাংলাদেশ আছে চতুর্থ অবস্থানে। দক্ষিণ এশিয়ায় সবার ওপরে আছে ভুটান, পাঁচ ধাপ এগিয়ে তাদের অবস্থান এখন বৈশ্বিকভাবে ১৯তম। এর পরের দুই অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা (৫ ধাপ এগিয়ে ৬৭) ও নেপাল (৪ ধাপ এগিয়ে ৮৪)। তবে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থান বাংলাদেশের যথেষ্ট নিচে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT