২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যায় ৫০০ কোটির মদ বিক্রি কেরালায়!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ১০:৫৪ পূর্বাহ্ণ


চারদিক পানি থইথই করছে। মানুষ আর্ত-বিপন্ন। সামরিক বাহিনী তৎপরতার সঙ্গে মানুষদের উদ্ধার করছে শেষ কয়েকদিন ধরে কেরালার এই ছবি সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া সর্বত্র দেখা গেছে।

কী করে এই দুর্গত মানুষের পাশে দাঁড়ানো যায় সকলেই নিজের মতো করে ভেবেছেন। ত্রাণ আসছে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে, সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ সকলেই নিজেদের মতো করে সাহায্য করেছেন। তবে হঠাৎ একটি পরিসংখ্যানে সকলেই বেশ নড়েচড়ে বসেছেন।

কেরালার এই বন্যাকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যাও বলা হচ্ছে। এই দশ দিনে কেরালায় মদ বিক্রি হয়েছে ৫০০ কোটি টাকার। কেরালা স্টেট বিভারেজ কর্পোরেশন (Bevco) এর রিপোর্টের ওপর ভিত্তি করে এই খবর সামনে এনেছে ভারতীয় একটি সংবাদমাধ্যম।

তাদের রিপোর্ট অনুযায়ী ১৫ অগাস্ট থেকে ২৬ অগাস্ট পর্যন্ত মদ বিক্রি হয়েছে ৫১৬ কোটি টাকার। অর্থাৎ সারাদেশ যখন বন্যা বিধ্বস্ত কেরালার পাশে দাঁড়ানোর আর্তি জানাচ্ছিল তখন স্বাধীনতা দিবস থেকে ওনাম পর্যন্ত এই টাকার মদ ব্যবহাকর করেছেন কেরালাবাসীরা।

কেরালায় এখনও ৩.২৬ লক্ষ মানুষ ত্রাণশিবিরে রয়েছেন। সরকারি হিসেবে মৃতের সংখ্যা ৩২৪, গৃহহীণ হাজার হাজার মানুষ। বন্যার ১৫ দিন কেটে গেলেও এখনও সকলে স্বজনদের খুঁজে পাননি। বাড়ি ফেরার অবস্থাও নেই হাজার হাজার মানুষের।

প্রায় সাড়ে তিন লক্ষ পাখি ও ১৭ হাজার বড় পশুর মৃতদেহ উদ্ধার করে কবর দেয়া হয়েছে। এই সবের মধ্যেও মদ বিক্রির হিসাব নিঃসন্দেহে চমকপ্রদ।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT