২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

লোকসানে দায়ী তিন ‘অ’

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ৯, ২০১৮, ১:১৪ অপরাহ্ণ


বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) একটি লোকসানি সংস্থা হওয়ার পেছনে দায়ী মূলত তিনটি ‘অ’। এগুলো হচ্ছে—অদক্ষতা, অব্যবস্থাপনা ও অনিয়ম। ২৬টি প্রতিষ্ঠান নিয়ে সংস্থাটি লোকসানি হওয়ার জন্য আরও দায়ী করা হচ্ছে সময়ের সঙ্গে তাল মিলিয়ে পাটকলগুলোতে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করতে না পারা।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বিজেএমসি ১ হাজার ৮০০ কোটি টাকা চাওয়ার পর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সংস্থাটিকে এভাবেই মূল্যায়ন করেছে। মূল্যায়নটি শিগগির সার-সংক্ষেপ আকারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে উপস্থাপন করবে অর্থ বিভাগ।

অর্থ মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সম্প্রতি ঢাকার গুলশান এলাকার ১০ দশমিক ৩৩ বিঘা জমি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে বিক্রি করেছে বিজেএমসি। জমির দাম ১ হাজার ৮০ কোটি টাকা।

তবে, এই সময়ে সরকারের কাছে ১ হাজার ৮০০ কোটি টাকা চায় বিজেএমসি। বিজেএমসিকে এই পরিমাণ টাকা দিতে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। বস্ত্র ও পাট মন্ত্রণালয় মনে করে, এই টাকা পেলেই বিজেএমসি একটি স্বাবলম্বী সংস্থা হিসেবে গড়ে উঠবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT