২২শে এপ্রিল, ২০১৯ ইং | ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল

লিভারপুল যে কারণে চ্যাম্পিয়নস লিগ জিতবে

প্রকাশিতঃ মে ২৬, ২০১৮, ১০:৪৭ অপরাহ্ণ


১১ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুল, অন্যদিকে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ জয়ের পথে রিয়াল মাদ্রিদ। দুই দলের মহারণ দেখার অপেক্ষায় সারা পৃথিবী। এ ম্যাচে অনেকেই এগিয়ে রাখছেন রিয়াল মাদ্রিদকে। কিন্তু ইতিহাস পক্ষ নিচ্ছে লিভারপুলের!

লিভারপুল আর রিয়াল মাদ্রিদ শেষবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হয়েছিল ১৯৮০-৮১ মৌসুমে। তখন অবশ্য টুর্নামেন্টের নাম ছিল ইউরোপিয়ান কাপ। সে মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জয় করে নিয়েছিল লিভারপুল। সে বছরের কিছু ঘটনার দিকে একটু নজর দেওয়া যাক।

১৯৮০-৮১ মৌসুমে ইংল্যান্ডের সবচেয়ে পুরোনো ট্রফি এফএ কাপ জিতে নিয়েছিল লন্ডনের ক্লাব টটেনহাম হটস্পার। ফাইনালে ম্যানচেস্টারের ক্লাব সিটিকে হারিয়ে এফএ কাপ জিতেছিল টটেনহাম। এবার (২০১৭-১৮ মৌসুম) এফএ কাপ জিতেছে লন্ডনের ক্লাব চেলসি। ফাইনালে তাদের কাছে হেরেছে কারা? ম্যানচেস্টারেরই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

সেই ১৯৮০-৮১ মৌসুমে জার্মান ডিএফবি পোকাল কাপে ৩-১ গোলে জিতেছিল ফ্রাঙ্কফুর্ট। এই মৌসুমেও ডিএফবি পোকাল কাপে বায়ার্ন মিউনিখকে স্তব্ধ করে জিতে নিয়েছে ফ্রাঙ্কফুর্ট। তাদের জয়ের ব্যবধান এবারও ৩-১!

১৯৮১ সালেই হয়েছিল পৃথিবী বিখ্যাত সেই রয়্যাল ওয়েডিং। প্রিন্সেস ডায়ানাকে বিয়ে করেছিলেন প্রিন্স অব ওয়েলস চার্লস। সেবার প্রিন্সেস ডায়ানার বিয়েতে যেন থমকে গিয়েছিল পৃথিবী। ২০১৮-তেও হয়ে গেল আরেকটি রাজকীয় বিয়ে। প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার ছোট পুত্র প্রিন্স হ্যারির সঙ্গে মহা সমারোহে বিয়ে হয়েছে মেগান মার্কেলের।

ধাঁধার সব কটি অংশ মিলে গেলে ইঙ্গিতটা এক দিকেই যাচ্ছে। রাজ পরিবারের বিয়ে, ফ্রাঙ্কফুর্টের জার্মান কাপ জয়, ম্যানচেস্টারের ক্লাবকে হারিয়ে লন্ডনের ক্লাবের এফএ কাপ জয়। ১৯৮১ সালে রিয়ালকে হারিয়ে লিভারপুল চ্যাম্পিয়নস লিগ জিতেছিল। ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল বাদে বাকি সবকিছুই হয়ে গেছে। শুধু লিভারপুল ও রিয়ালের মধ্যকার মীমাংসাই বাকি।

তবে কি চ্যাম্পিয়নস লিগের ট্রফিটা ১৩ বছর পর মার্সিসাইডেই যাচ্ছে?

One Comment

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক ও প্রকাশক:
মোঃ সুলতান চিশতী

বার্তা সম্পাদক:
ডঃ মোঃ হুমায়ূন কবির

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT