১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

র‍্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক হলেন কর্নেল জাহাঙ্গীর আলম

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৮, ২০১৮, ৯:৪১ অপরাহ্ণ


কর্নেল মোঃ জাহাঙ্গীর আলম র‍্যাপিড এ্যাকশন ব্যাটলিয়ন (র‍্যাব) এর অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) হিসাবে আজ মঙ্গলবার দায়িত্ব নিয়েছেন। তিনি কর্নেল আনোয়ার লতিফ খানের স্থলাভিষিক্ত হন। জাহাঙ্গীর আলম কর্নেল স্টাফ, ১৯ পদাতিক ডিভিশন ঘাটাইল সেনানিবাস নিযুক্তি হতে প্রেষণে র‍্যাব ফোর্সেসে যোগদান করেন। ইতিপূর্বে তিনি র‍্যাব-১১ এর অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

জানা যায়, ১৯৯৩ সালের ১৬ ডিসেম্বর কর্নেল জাহাঙ্গীর ২৯তম বিএমএ লং কোর্সের সাথে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি ৫৫ এবং ১৬ ইস্ট বেঙ্গল এর বিভিন্ন পদসহ ৩৮ ইস্ট বেঙ্গল এর অধিনায়ক, একটি পদাতিক ব্রিগেডে জিএসও-৩ (অপস্), সেনা সদরের মিলিটাই অপারেশনস্ পরিদপ্তরের জিএসও-২ (অপস্) এবং পদাতিক পরিদপ্তরের জিএসও-১, আর্মস ফোর্সেস ডিভিশন (এএফডি) এর জিএসও-১ (জয়েন্ট অপারেশন) এর দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস অফিসার হিসেবে কুয়েত সেনাবাহিনীতে তিন বত্সর প্রেষণে কর্মরত ছিলেন।

কর্ণেল জাহাঙ্গীর সেনাবাহিনীর একজন দক্ষ প্রশিক্ষক হিসেবে সুখ্যাতি অর্জন করেন। তিনি স্কুল অব ইনফেন্ট্রি এন্ড ট্যাকটিকস, জালালাবাদ সেনানিবাস, সিলেট এ রণকৌশল বিভাগের প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির জেন্টেলম্যান ক্যাডেটদের প্রশিক্ষক (প্লাটুন কমান্ডার) হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সামরিক প্রশিক্ষণ নেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র হতে কাউন্টার টেরোরিজম কোর্স সম্পন্ন করেন।

এছাড়া তুরস্ক হতে তার্কিস ভাষাসহ কোম্পানি কমান্ডার কোর্স, মার্কিন যুক্তরাষ্ট্র ও তুরস্ক ছাড়াও চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, ভারত এবং শ্রীলংকা, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড ষ্টাফ কলেজ (ডিএসসিএসসি), মিরপুর হতে আর্মি স্টাফ কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর হতে আর্মস ফোর্সেস ওয়ার কোর্স সম্পন্ন করে যথাক্রমে পিএসসি এবং এএফডব্লিউসি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) হতে মাস্টার্স ইন ডিফেন্স স্ট্যাডিস ডিগ্রি লাভ করেন।

কর্নেল জাগাঙ্গীর সেনাবাহিনীর বিভিন্ন পরিসরের প্রশিক্ষক, কমান্ড ও স্টাফ অভিজ্ঞতা সম্পন্ন একজন চৌকস অফিসার। তিনি কর্মক্ষেত্রে অত্যন্ত সততা, পেশাদারিত্ব, বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করে আসছেন। চাকরির ধারাবাহিকতায় তিনি ২০১৭ সালের ১১ জানুয়ারি কর্নেল পদে পদোন্নতি পেয়ে ১৯ পদাতিক ডিভিশন, ঘাটাইল সেনানিবাসে কর্নেল স্টাফ হিসেবে নিযুক্ত ছিলেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT