১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

রুশ অস্ত্র ক্রয়ের কারণে মার্কিন নিষেধাজ্ঞার কবলে চীন

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২১, ২০১৮, ১:২৮ অপরাহ্ণ


ডেস্ক নিউজ: রাশিয়া থেকে সামরিক বিমান এবং ক্ষেপণাস্ত্র ক্রয়ের কারণে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, ইউক্রেনে রাশিয়ার কার্যক্রম এবং যুক্তরাষ্ট্রের রাজনীতিতে মস্কোর হস্তক্ষেপের অভিযোগে এই অস্ত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো তারা।

সম্প্রতি চীন রুশ সুখোই সু-৩৫ নামের যুদ্ধবিমান এবং এস-৪০০ নামের ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে রাশিয়ার কাছ থেকে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্র দেশগুলো রাশিয়ার কাছ থেকে অস্ত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু মার্কিন আরোপিত সে নিষেধাজ্ঞাকে সমর্থন করে নি চীন। এছাড়া চলতি মাসের শুরুর দিতে রুশ সামরিক মহড়াতেও অংশ নেয় তারা।

চীনের ইকিউইপমেন্ট উন্নয়ন বিভাগ এবং এর প্রধান লি সাংফু রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানীকারকের সঙ্গে উল্লেখযোগ্য অস্ত্র ক্রয়ের লেনদেনের কারণেই মূলত এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে দখলে নেওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে থাকে রাশিয়ার। এছাড়া ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের ইস্যুকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্ক বেশ চরমে উঠেছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT