২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

রীতা ভাদুড়ি আর নেই

প্রকাশিতঃ জুলাই ১৭, ২০১৮, ৩:০৫ অপরাহ্ণ


ভারতের বড় পর্দা ও ছোট পর্দার অভিনেত্রী রীতা ভাদুড়ি (৬২) আর নেই। সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে, গতকাল সোমবার দিবাগত রাত দেড়টায় মুম্বাইয়ের ভিলে পার্লের সুজয় হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। অনেক দিন ধরে তিনি কিডনির সমস্যা ভুগছিলেন। তাঁর ডায়ালাইসিস চলছিল। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। গত ১০ দিন আইসিইউতেই তাঁকে চিকিৎসা দেওয়া হয়। আজ মঙ্গলবার ভোররাত চারটায় পরিবারের কাছে তাঁর মরদেহ তুলে দেওয়া হয়। রীতা ভাদুড়ির মৃত্যুতে অভিনয়জগতে শোকের ছায়া নেমে এসেছে।

আজ সকালে রীতা ভাদুড়ির মৃত্যুর খবর সামাজিক যোগাযোগমাধ্যমে জানান অভিনেতা শিশির শর্মা। এখানে তিনি আরও জানিয়েছেন, আজ দুপুর ১২টা নাগাদ পূর্ব আন্ধেরিতে রীতা ভাদুড়ির শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

আবেগতাড়িত হয়ে শিশির শর্মা লিখেছেন, ‘মা, আমরা তোমাকে মিস করব।’ তিনি আরও লিখেছেন, ‘রীতা ভাদুড়ির মৃত্যুতে ভারতের অভিনয়জগৎ একজন মা আর একজন ভালো মনের মানুষকে হারিয়েছে।’

গত শতকের সত্তর, আশি ও নব্বই দশকে বলিউডে দাপিয়ে অভিনয় করেছেন রীতা ভাদুড়ি। ৭০টি হিন্দি ছবিতে অভিনয় করেন তিনি। তাঁর অভিনীত অনেক ছবি ব্যবসাসফল হয়েছে। ১৯৬৮ সালে ‘তেরি তালাশ মে’ ছবির মধ্য দিয়ে তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন। তাঁর উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘অনুরোধ’, ‘শাওন কো আনে দো’, ‘গোপাল কৃষ্ণ’, ‘আয়ে মিলন কি রাত’। ১৯৯৫ সালে ‘রাজা’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য তিনি ফিল্মফেয়ার পুরস্কার পান। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম মাইলস্টোন ‘জুলি’তেও অভিনয় করেন তিনি। ‘ইয়ে রাতে নয়ি পুরানি’ ছবিতে রীতা ভাদুড়ির অভিনয় এখনো অনেক দর্শক মনে রেখেছেন।

সিনেমার পাশাপাশি টেলিভিশনেও সমান জনপ্রিয় ছিলেন রীতা ভাদুড়ি। ‘সারাভাই ভার্সেস সারাভাই’, ‘ছোটি বহু’, ‘কুমকুম’, ‘খিচড়ি’সহ বিভিন্ন জনপ্রিয় মেগা সিরিয়ালে অভিনয় করেছেন রীতা ভাদুড়ি। সম্প্রতি তিনি ‘নিমকি মুখিয়া’ নামে একটি টিভি সিরিয়ালে ঠাম্মার চরিত্রে অভিনয় করেন।

১৯৭৩ সালে এফটিআইআই থেকে রীতা ভাদুড়ি অভিনয়ের প্রশিক্ষণ নেন। হিন্দি ছাড়া গুজরাটি ছবিতে কাজ করেন এই প্রবীণ অভিনেত্রী। এক সাক্ষাৎকারে রীতা ভাদুড়ি বলেছিলেন, ‘আমি এখনো একজন ছাত্রী। অভিনয়ের অনেক কিছু শিখছি। অনেকে প্রশ্ন করেন, আমার প্রিয় চরিত্র কোনটি। শুধু এটুকু বলতে পারি, আমি এখন যে চরিত্রে অভিনয় করছি, সেটাই আমার কাছে সেরা।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT