২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

রাবিতে দুই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা, ক্লাস বর্জন

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ৭, ২০১৮, ১০:৫২ অপরাহ্ণ


ইতিহাস বিভাগের শিক্ষার্থীরদের বিরুদ্ধে বিভাগের শ্রেণিকক্ষে বিশৃংখলা ও শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ তুলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১২টার দিকে সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনে এ ঘটনা ঘটে। পরে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা নিজেদের শ্রেণি কক্ষে তালা দিয়ে এর প্রতিবাদ করেন। সমাধান না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দেন তারা।
প্রত্যক্ষদর্শী ও ফোকলোর বিভাগের শিক্ষার্থী সূত্রে জানা যায়, বুধবার সকাল ৯টার দিকে ভবনের ১২২নং কক্ষে চতুর্থ বর্ষের ক্লাস নিচ্ছিলেন ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. উদয় শংকর বিশ্বাস। এসময় পাশের ১২১নং কক্ষে অবস্থানরত ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বিশৃঙ্খলা করছিলেন। এতে পাঠদানে সমস্যা হওয়ায় চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী তাদেরকে গোলমাল করতে নিষেধ করেন। কিন্তু এরপরেও তারা গোলমাল বন্ধ করেন নি। পরে নিষেধ অমান্য করাকে কেন্দ্র করে ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও রাবি ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক গোলাম রাব্বানী রবি, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক রানা, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী শাহাদত ও শান্তর নেতৃত্বে ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সাথে উদ্ধতাপূর্ণ আচরণ করেন। এর এক পর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই বিভাগের শিক্ষার্থীরা। পরে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা বিভাগের সভাপতি বরাবর লিখিত অভিযোগ দেন। এদিকে ঘটনায় ফোকলোর বিভাগের শিক্ষকগণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন।
ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের ইসমাঈল হোসেন সিরাজী ভবনের ১২১নং কক্ষ নিয়ে ইতিহাস বিভাগের সাথে সমস্যা ছিল আগে থেকেই। তারা শহীদুল্লাহ কলা ভবন থেকে সিরাজী ভবনের ১২১ নম্বর কক্ষে ক্লাস করতে আসেন। ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রায়ই পাঠদানের সময় শ্রেণিকক্ষের সামনে এসে বিশৃঙ্খলা করেন। এর আগে বেশ কয়েকবার ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ ও শিক্ষক-শিক্ষার্থীদের উত্যক্ত করেছেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। এ বিষয়ে আমরা আমাদের বিভাগকে মৌখিকভাবে জানালে সমাধানের আশ্বাস দেয়া হয়। কিন্তু কোনও সুরাহা হয়নি।
তবে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা বলেন, তাদের ১২১নং কক্ষটি হস্তগত করতেই ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন সময় উদ্দেশ্য প্রণোদিত ভাবেই তাদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। নাম প্রকাশ না করা শর্তে ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে গোলমাল করার অভিযোগে প্রায়ই তাদের বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছিলেন।
এ বিষয়ে জানতে চাইলে ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আখতার হোসেন বলেন, ‘ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা আমাদের বিভাগের ছেলেমেয়েদের ধাওয়া করেছিলেন। বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে বলেছি। আমরা প্রক্টর ও উপাচার্যকে লিখিত অভিযোগ দিয়েছি।’
ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মু. ময়েজুল ইসলাম বলেন, সকালে আমাদের ছেলেরা ক্লাসের সামনে দাঁড়িয়ে ছিল। তখন তাদেরকে নিষেধ করার জন্য ফোকলোর বিভাগের এক শিক্ষার্থী গিয়েছিল। আর আমাদের এতোগুলো ছাত্র তো একটু সমস্যা হবেই। আমি ফোকলোর বিভাগের সভাপতিকে বলেছি পরে বিষটি সমাধান করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, শুনেছি, ইতিহাস বিভাগের সাথে ফোকলোর বিভাগের রুম নিয়ে ঝামেলা হয়েছে। আমি সহকারী প্রক্টর জাহিদকে বিষয়টি খতিয়ে দেখতে বলেছি। যদি বড় ঝামেলা হয় তাহলে পদক্ষেপ নেয়া হবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT