২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

রাজশাহী-১ আসনে প্রার্থী হচ্ছে গোলাম রাব্বানি

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৮, ৩:৫৩ অপরাহ্ণ


আলিফ হুসেন (তানোর প্রতিনিধি) – রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) ভিআইপি সংসদীয় আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী, আওয়ামী লীগের রাজনীতিতে বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী, তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি, মুন্ডুমালা পৌর মেয়র, একটানা তিনপ্রজন্মের জনপ্রতিনিধি, শত বছরের রাজনৈতিক ঐতিহ্যবাহী সম্ভ্রান্ত পরিবারের সন্তান, তারকা খ্যাতি সম্পন্ন, কর্মী-জনবান্ধব, আদর্শিক, মিষ্টভাষি তরুণ রাজনৈতিক নেতা গোলাম রাব্বানি প্রার্থী হবেন এটা প্রায় নিশ্চিত বলে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন উঠেছে। রাজশাহীর রাজনৈতিক অঙ্গনে আওয়ামী লীগ ও আওয়ামী লীগবিরোধী শিবিরেও একই আলোচনা প্রাধান্য পাচ্ছে রাব্বানীর দলীয় মনোনয়ন পাওয়া না পাওয়ার বিষয়টি। তবে স্থানীয় আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র জানায়, আগামি একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে গোলাম রাব্বানি প্রার্থী হচ্ছেন এটা প্রায় নিশ্চিত। আর তৃণমূলের নেতাকর্মী ও সাধারণ ভোটারদের মাঝে রাব্বানির প্রার্র্থীতার যৌক্তিকতা তুলে ধরতে তারা পাট ও বস্ত্রমন্ত্রী এমাজ উদ্দীন প্রামানিকের নির্বাচিত হবার বিষয়টি সামনে এনেছেন।
স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ভাষ্য, যদি জোটগতভাবে নির্বাচন হয় তাহলে এখানে বিএনপিকে ছাড় দিতে নারাজ জামায়াত, সেক্ষেত্রে জামায়াতের কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান প্রার্থী হতে পারে। সেটি হলে বিএনপিতে ব্যারিস্টার আমিনুল অনুগতরা তাদের আধিপত্য বজায় রাখতে প্রকাশ্য না হলেও গোপণে জামায়াত প্রার্থীর বিপক্ষে অবস্থান নিতে পারে, আবার ব্যারিস্টার আমিনুল হককে প্রার্থী করা হলে বিএনপির একটি বড় অংশের নেতাকর্মীরা এখানো ব্যারিস্টার বিরোধী অবস্থানে রয়েছে এবং জামায়াতও রাজনীতিতে তাদের অস্থিত্ব বা অবস্থান ধরে রাখতে প্রকাশ্যে না হলেও গোপণে ব্যারিস্টারের বিপক্ষে অবস্থান নিতে পারে এছাড়াও নানা কারণে ব্যারিস্টার আমিনুল হক শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকতে নাও পারে, এসব বিবেচনায় এই বিপুল অঙ্কের ভোট পড়তে পারে স্বতন্ত্র প্রার্থীর বাক্সে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
অপরদিকে আওয়ামী লীগের একাংশের নেতাকর্মীদের দাবি গোলাম রাব্বানি স্বতন্ত্র প্রার্থী হলেও তার বিজয়ের উজ্জ্বল সম্ভবনা রয়েছে। তাদের বিশ্লেষণ, আওয়ামী লীগের একাংশের ভোট রাব্বানি তো পাবেনই পাশপাশি বিএনপির একটি বৃহত অংশের ভোট তার বাক্সে যাবে, এছাড়াও তার পিতা প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মাহামের জনপ্রিয়তার কারণে তার পুত্র রাব্বানি এই অঞ্চলের দলমত নির্বিশেষে সাধারণ মানুষের একটি বড় অংশের ভোট পাবে বলে তৃণমূলের অভিমত। এসব বিবেচনায় রাব্বানি স্বতন্ত্র প্রার্থী হলেও তার বিজয় কেউ ঠেকাতে পারবে না এমন আলোচনা রয়েছে সাধারণ মানুষের মধ্যে। অপরদিকে সাধারণ মানুষের অভিমত, দুটি কারণে রাব্বানী অন্যদের খেকে মনোনয়ন দৌড়ে এগিয়ে রয়েছেন একটি আওয়ামী লীগের ভোট তো তিনি পাবেনই, অপরটি তার পরিবারের শত বছরের রাচনৈতিক ঐতিহ্য ও বিশাল সামাজিক পরিচিতির কারণে আওয়ামী লীগবিরোধী শিবিরের একটি বড় অংশের ভোটও পাবেন তিনি। আওয়ামী লীগের ভোট ব্যাংক ও প্রয়াত মাহাম পরিবারের বিশাল জনসমর্থন কাজে লাগাতে পারলে রাব্বানির বিজয়ী হওয়া সময়ের ব্যাপার মাত্র। কারণ হিসেবে তারা বলছে, রাব্বানির আহবানে চলতি বছরের ১০ জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রায় কুড়ি হাজার মানুষের সমাগম ও ১৩ রমজান তার পারিবারিক ইফতার মাহফিলে প্রায় কুড়ি হাজার মানুষের সমাগমই প্রমাণ হয়েছে এই অঞ্চলে রাব্বানি পরিবার এখানো জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। প্রয়াত মাহাম পরিবার থেকে পঞ্চায়েত প্রধান, রিলিফ কমিটির চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, পৌর মেয়র, কাউন্সিলর, ইউপি সদস্য ও গ্রাম প্রধান ইত্যাদি নির্বাচিত হয়ে রাজনৈতিক অঙ্গনে এখানো সরব রয়েছে কেবলমাত্র সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হওয়া বাঁকি তাই এই জনপদের মানুষের একটাই দাবি একটি বারের জন্য হলেও তারা মাহাম পরিবার থেকে এমপি দেখতে চান। ইতমধ্যে একবার রাব্বানি এমপি নির্বাচনে মনোনয়নপত্র উত্তোলন করে বিজয়ী হওয়ার সম্ভবনা থাকার পরেও কেবলমাত্র দল ও নেতৃত্বের প্রতি আনুগত্য প্রকাশ করে মনোনঢনপত্র প্রত্যাহার করে নিয়ে ছিলেন। এমনকি রাব্বানির হাত ধরে অনেকে আওয়ামী লীগের রাজনীতিতে এসে মন্ত্রী-এমপি হয়েছেন তবে রাব্বানি এখানো আদর্শিক নেতা হিসেবে তৃণমূলে রয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT