১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

যৌন হয়রানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হলিউড সুন্দরীদের

প্রকাশিতঃ জানুয়ারি ২, ২০১৮, ১:০৭ অপরাহ্ণ


বিশ্বব্যাপী কর্মস্থলে নারীদের যৌন হয়রানি রুখতে রীতিমত যুদ্ধ ঘোষণা করেছেন হলিউড রাণীরা। এ লক্ষ্যে ১৫ মিলিয়ন ডলারের ক্যাম্পেইন প্যাকেজ ঘোষণা করেছেন হলিউডের জনপ্রিয় সেলিব্রেটিরা। এ কাতারে আছেন জনপ্রিয় অভিনেত্রী এমা ওয়াটসন, নাথালি পোর্টম্যান ও এমা স্টোনের মতো তারকারা।

ইতোমধ্যে হলিউড ও বিনোদন জগতের ৩০০’র বেশি নারী এ ক্যাম্পেইনে যোগ দিয়েছেন। শুধু তাই নয় এক সপ্তাহের ব্যবধানে সংগঠনটি ১৩ মিলিয়ন মার্কিন ডলার যোগাড় করতে সমর্থ হয়েছে।

জানা গেছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমসে এক বিজ্ঞাপনের মাধ্যমে নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানায় সংগঠনটি। ওই বিজ্ঞাপনে বলা হয়, চলচ্চিত্র, বিনোদন জগত, রেস্টুরেন্টসহ যে কোন কর্মস্থলে কোন নারী বা পুরুষ যৌন হয়রানির স্বীকার হলে, সঙ্গে সঙ্গে যেন তারা রুখে দাঁড়ায়। আর যাদের আইনি প্রতিকারের সামর্থ্য নেই, ওই অর্থ থেকে তাদের আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গেল বছর হলিউড মোগল হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে একের পর এক যৌন হয়রানির অভিযোগ তোলেন হলিউডের সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রীরা। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বজুড়ে ‘মি টু হ্যাশ ট্যাগ ক্যাম্পেইন’ চালু হয়। ওই সময় যৌন হয়রানির অভিযোগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশের সংসদ সদস্যগণ পদত্যাগে বাধ্য হন।

হলিউডের অভিনেত্রীদের ওই উদ্যোগকে ‘টাইমস আপ’ বলে সম্বোধন করা হয়েছে। এছাড়া বিনোদন জগতের নারীসহ সব কর্মস্থলের নারীদের বদলে যাওয়ার জন্য ডাক দিয়েছেন ওই নারীরা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT