২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

যে বোমায় বিকল হবে আইফোন!

প্রকাশিতঃ জানুয়ারি ১৮, ২০১৮, ১০:৪৯ অপরাহ্ণ


এই বোমা ছুড়তে হয় না। একটি এসএমএসে কোড (গাণিতিক ও অক্ষরে লেখা সংকেত) লিখে দিলেই হয়। সেই কোডের লিংক-সংবলিত এসএমএস কোনো আইফোনে এলেই ফোনটি হ্যাং করবে এবং রিস্টার্ট দিতেই হবে। ভাগ্য ভালো থাকলে সাধের আইফোনটি এরপরও চলতে পারে। তবে না চলার আশঙ্কাই বেশি। একে বলা হচ্ছে ‘টেক্সট বোম্ব’।

বিবিসির খবরে বলা হয়েছে, প্রযুক্তি কোম্পানি অ্যাপলের মোবাইল ফোন ও কম্পিউটারের একটি নতুন ত্রুটি সম্প্রতি ধরা পড়েছে। আব্রাহাম মাসরি নামের এক সফটওয়্যার ডেভেলপার এই ত্রুটি শনাক্ত করেছেন। এই ত্রুটির কারণে আইফোন ও ম্যাক কম্পিউটার ক্র্যাশ হতে পারে। তবে কিছু ক্ষেত্রে শুধু রিস্টার্ট নিয়েই ফাঁড়া কেটে যেতে পারে।

জিটহাব নামে কম্পিউটার প্রোগ্রামিংয়ের একটি ওয়েবসাইট আছে আব্রাহাম মাসরির। তিনি বলেছেন, তাঁর ওই ওয়েবসাইটের লিংক-সংবলিত একটি কোড এই ত্রুটিকে কার্যকর করার জন্য যথেষ্ট। এ জন্য ওই লিংক-সংবলিত কোডটি এসএমএসে পাঠাতে হবে অ্যাপলের তৈরি যেকোনো মোবাইল ডিভাইসে। এই এসএমএসকেই বলা হচ্ছে ‘টেক্সট বোম্ব’। আইফোনে পৌঁছার পর ওই লিংকটিতে ব্যবহারকারীর ক্লিক করারও দরকার নেই। ডিভাইসে পৌঁছামাত্র সেটি স্বয়ংক্রিয়ভাবে কার্যকর করবে সংশ্লিষ্ট ডিভাইসের ত্রুটি। সঙ্গে সঙ্গে ক্র্যাশ করবে ওই ডিভাইস। এ ছাড়া ওই ত্রুটির কারণে অ্যাপল ডিভাইসের ব্রাউজারের গতি কমে যায় ও ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়।

দ্য টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, আব্রাহাম মাসরি ওই কোডটি লিখে গতকাল বুধবার একটি টুইট করেছেন। তবে সেই কোড খারাপ উদ্দেশ্যে ব্যবহার না করার আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু এরই মধ্যে শত শত মানুষ সেই টুইট বার্তাটি রিটুইট করেছেন এবং অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে এটি ছড়িয়ে পড়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আব্রাহাম ওই কোড ডিলিট করে দেন।

আব্রাহাম মাসরি বলেন, ‘ডিভাইসের ত্রুটির বিষয়টি আমি অ্যাপল কোম্পানিতে আনুষ্ঠানিকভাবে জানিয়েছি। তবে প্রতিষ্ঠানটি এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। আমি নিজের ওয়েবসাইট থেকে কোড সরিয়ে ফেলেছি। এসব ত্রুটির বিষয়ে অ্যাপলের আরও গুরুত্ব দেওয়া উচিত। আমি এ বিষয়টিই তুলে ধরতে চেয়েছি।’

অ্যাপল কোম্পানির সফটওয়্যারে ত্রুটির ঘটনা নতুন কিছু নয়। ইদানীং কিছুদিন পরপরই এমন ত্রুটি ধরা পড়ছে। গত নভেম্বর মাসে এমনই এক ত্রুটির কারণে ম্যাক অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের ব্যবহারকারীরা পাসওয়ার্ড ছাড়াই ডিভাইসে ঢুকতে পারতেন। ওই ঘটনায় প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছিল।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT