১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

যাত্রীর অভাবে হজ ফ্লাইট বাতিল

প্রকাশিতঃ আগস্ট ১, ২০১৮, ১১:২৬ পূর্বাহ্ণ


হজ ফ্লাইট বাতিলপর্যাপ্ত যাত্রী না পাওয়ার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আজ বুধবারের দুটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। আজ বুধবার বিকেল ও রাতের বেলা এই ফ্লাইট দুটি সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ প্রথম আলোকে বলেন, আজ বিকেল ৫টা ৫৫ মিনিটে বিজি ৩০৫৯ এবং রাত ৯টা ৫৫ মিনিটে বিজি ৫০৫৯ নম্বর ফ্লাইট দুটি পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় বাতিল করা হয়েছে। এ নিয়ে এবার পাঁচটি হজ ফ্লাইট বাতিল হয়েছে।

এই কর্মকর্তা আরও বলেন, বিমানের হজের ছয় হাজার টিকিট এখনো পর্যন্ত অবিক্রীত রয়েছে। হজ এজেন্সিগুলোকে তাগাদা দেওয়ার পরও তারা এসব টিকিট কিনছে না।

গত শুক্রবারও বিমান বাংলাদেশের হজের দুটি ফ্লাইট (বিজি ১০৪৫ ও বিজি ৭০৪৫) বাতিল হয়।

এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজে যাবেন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জন বিমান বাংলাদেশ এয়ারলাইনসে জেদ্দা যাবেন। তাঁদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৫৬ হাজার ৪০১ জন।

৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে প্রথম হজ ফ্লাইট ছেড়ে যায় ১৪ জুলাই। ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আশকোনায় হজক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেন।

১৪ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত হজের আগে মোট ১৮৭টি ফ্লাইট যাওয়ার কথা। হজ-পরবর্তী ১৭২টি ফ্লাইট চলবে আগামী ২৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রত্যেক হজযাত্রী সর্বাধিক ৪৬ কেজি মালামাল ও কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন। প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি নিয়ে আসা হবে। তাঁরা ফিরে এলে তাঁদের তা দেওয়া হবে। হাজিরা কোনোভাবেই নিজেরা পানি বহন করতে পারবেন না।

গত বছর যাত্রী সংকটের কারণে বিমানের ২৪টি হজ ফ্লাইট বাতিল হয়। এবার এটাই প্রথম ঘটনা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT