২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

যাক, চার দিন তো খেলেছে দক্ষিণ আফ্রিকা!

প্রকাশিতঃ জুলাই ২৩, ২০১৮, ৮:৩৪ অপরাহ্ণ


অনুমিত ব্যাপারটাই হলো। শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজে ধবল ধোলাই হয়েছে দক্ষিণ আফ্রিকা। লঙ্কা ভূমে স্পিনের নাগপাশে বাঁধা পড়ে ধূলিসাৎ হলো আরেক পেসবান্ধব দল। এসএসসিতে দুই টেস্ট সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১৯৯ রানে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। প্রোটিয়ারা চাইলে এ থেকেও সান্ত্বনা খুঁজে নিতে পারে, অন্তত চতুর্থ দিনের আধা বেলা তো মাঠে ছিল তারা!

না, মোটেও মজা করা হচ্ছে না। ফর্মের চূড়াতে থেকেও শ্রীলঙ্কায় এসে ৩-০ ব্যবধানে সিরিজ হেরে গিয়েছিল স্টিভ স্মিথ ও তাঁর দলবল। সে কথা চিন্তা করলে দক্ষিণ আফ্রিকা তো সফরের শুরু থেকেই নতজানু। সিরিজের শেষ ইনিংসে এসে যে তারা লড়াই করতে পেরেছে, এতেই তৃপ্তি খুঁজে নিতে পারে দলটি। অন্তত, লঙ্কা ভূমে দক্ষিণ আফ্রিকার কেউ বোঝাতে পারলেন—চেষ্টা করলে স্পিনটা একটু হলেও খেলতে পারেন তারা।

দলের সেরা ও মূল ভরসারা যখন শ্রীলঙ্কার অর্থোডক্স স্পিনারদের সামান্য বাঁকেই খাবি খাচ্ছেন, সেখানে ব্যতিক্রম হয়ে দাঁড়িয়ে গেলেন থিউনিস ডি ব্রুইন ও টেন্ডা বাভুমা। ক্রমাগত সুইপ করে গেছেন বলে একটু আপত্তি জাগতে পারে কিন্তু এমন উইকেটে সুইপকে আশ্রয় করে নেওয়াটাই যে ভালো সেটিই মনে করিয়েছেন এ দুজন।
সিরিজের প্রথম তিন ইনিংসে ১২৬, ৭৩ আর ১২৪ রানে গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা গতকালও ১১৩ রানেই পঞ্চম উইকেট হারিয়ে ফেলেছিল তারা। আরেকটি লজ্জাই তখন অপেক্ষা করছিল সফরকারীদের জন্য। তিন দিনের মাঝেই আরেকটি টেস্ট হেরে যাওয়া তখন সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। বাভুমা আর ডি ব্রুইন সে বালির বাঁধে হালকা একটু সিমেন্ট ঢাললেন। এতে টেস্ট শুধু চতুর্থ দিনেই গড়ায়নি, আজ মধ্যাহ্নবিরতিও পেরিয়ে গেছে হাতে তিন উইকেট নিয়ে। ১২৩ রানে জুটি গড়ে বাভুমা ৬৩ রানে ফিরেছেন। ডি ব্রুইন তো ক্যারিয়ারের প্রথম ফিফটিকে সেঞ্চুরিতেই টেনে নিয়েছেন। আগের তিন ইনিংসে একবারও পঞ্চাশ পেরোতে না পারা দলের দুই ব্যাটসম্যানই সেটি করে ফেলেছেন আজ।

বাভুমা-ডি ব্রুইনের জন্যই অনেক দিন পর রঙ্গনা হেরাথকে একটু বেশি কষ্ট করতে হলো। এর আগে সিরিজে দিলরুয়ান পেরেরা, সান্ডাকান ও আকিলা আনোয়ারাই আগে ভাগে উইকেট শিক্ষার করে নিয়ে যেতেন। আজ এই দুই প্রোটিয়া ব্যাটসম্যানের জন্য হেরা থকেই দায়িত্ব বুঝে নিতে হলো। ৯৮ রানের ৬ উইকেট তুলে নিয়ে ৩৪তম বারের মতো ইনিংসে ৫ উইকেট বুঝে নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। এতেই টি কুইন থামলেন ১০১ রানে, দলকে ২৮০ রানে রেখে। দক্ষিণ আফ্রিকারও গুছিয়ে যেতে আর মাত্র ১০ রান লেগেছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT