১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

যশোরে খানা তথ্য শুমারি শুরু কাল

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৬, ২০১৮, ৮:০৭ অপরাহ্ণ


এবিএস রনি (যশোর প্রতিনিধি) বাংলাদেশ পরিকল্পনা মন্ত্রণালয় এর অধীনস্থ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ(NHD)প্রকল্পের উদ্দ্যোগে,দেশের আর্থ সামাজিক ও জনমিতিক জানার জন্য সারাদেশের খানা তথ্য ভান্ডার শুমারি করবে।এবং প্রকল্পের কাজ শেষে একটি তথ্য ভান্ডার তৈরী করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ।

প্রাথমিক ভাবে যশোরসহ দেশের ৩টি বিভাগের( রাজশাহী খুলনা সিলেট) সকল উপজেলা সমূহে এই কর্মসূচি কার্যক্রম( ২৭ ই সেপ্টেম্বর থেকে ১৬ ই অক্টোবর) চলমান থাকবে।

আগামী কাল(বৃহস্পতিবার) সকাল থেকে যশোর সকল উপজেলা জুড়ে এই কর্মসূচির কার্যক্রম শুরু হবে আগামী(১৬ ই অক্টোবর) পর্যন্ত চলমান থাকবে।যশোরের(৮টি) উপজেলায় শার্শা,ঝিকরগাছা,চৌগাছা মনিরাম পুর, কেশবপুর,বাঘারপাড়া,অভয়নগর ও যশোর সদরে আগামী ১৯ দিন ধরে চলবে এই কর্মসূচি।

এই কর্মসূচি চলাকালে খানা তথ্য সংগ্রহকারীকে( আব্যশই) জাতীয় পরিচয় পত্র বা জম্ম সনদ মুল কপি দেখাতে হবে। এবং তথ্য সংগ্রহকারী ব্যক্তির কাছে কোন কিছু গোপন না করে, সঠিক ও নিভূল তথ্য প্রদান করতে হবে।

খানা কি? খানা বলতে দেশের যে সকল ব্যক্তি একসাথে বসবাস ও একই সাথে খাবার রান্না করে খায়,তাকে একটি খানা বলে।

পরিসংখ্যান ব্যুরো সুত্রে জানা যায়,এই প্রকল্পের মাধ্যমের সারাদেশের মোট খানার পরিমান,আর্থ সামাজিক চিত্র ও সরকারের উন্নয়নের অগ্রগতি সম্পর্কে একটি পরিপুর্ণ ধারনা পাওয়া যাবে এবং দেশের দারিদ্র দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রকল্পের কাজ শেষ একটি তথ্য ভান্ডার তৈরী করা হবে।
এই তথ্য ভান্ডার ভবিষ্যৎতে সরকারে দেশের উন্নয়ন ও দারিদ্র দূরীকরণে কর্মসূচি বাজেট পেশ করার ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT