১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ম্যাকগ্রাকে সরিয়ে অনন্য উচ্চতায় অ্যান্ডারসন

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৮, ২:২৭ অপরাহ্ণ


সবার ওপরে যিনি আছেন তার কাছ থেকে অভিনন্দন পেয়েছিলেন আগেই। ক্রিকেটের সবচেয়ে প্রাচীন ফরম্যাটে পেসারদের মধ্যে উইকেটে এতদিন শীর্ষস্থান দখল করে ছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ফাস্ট বোলার গ্লেন ম্যাকগ্রা। সেই ম্যাকগ্রাকে এবার টপকে শীর্ষে চলে গেলেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

যখন ম্যাকগ্রার থেকে ৬ উইকেট পিছিয়ে থাকা অবস্থাতেই অজি গ্রেট থেকে অভিনন্দন পান অ্যান্ডারসন।শুভেচ্ছা জানিয়ে সে সময় ম্যাকগ্রা বলেন, ‘আমি জিমিকে (জেমস অ্যান্ডারসন) অনেক সম্মান করি। তার জন্য অনেক অনেক শুভ কামনা। আমি স্বপ্ন দেখি একদিন সে আমাকে ছাড়িয়ে যাবে কিন্তু তাকে কেউ ছাড়াতে পারবে না।’

‘রেকর্ড গড়া সব সবসময়ই দারুন কিছু। আমি গর্বিত ফাস্ট বোলার হিসেবে এই রেকর্ড করতে পারায়। আমি সমানভাবেই গর্বিত জিমি আমার সমান পৌঁছে গেলে। এটা ফাস্ট বোলারদের জয়। সে যে দেশেরই হোক না কেনো। আমি নিজের চোখে আমাকে ছাড়ানোর সেই দৃশ্য দেখতে চাই। টি-টোয়েন্টির এই যুগে একজন ফাস্ট বোলারের জন্য এই উচ্চতায় পৌঁছানো কতোটা কষ্টের আমি বুঝি।’

অবশেষে ম্যাকগ্রাকে পেছনে ফেললেন ইংলিশ পেসার অ্যান্ডারসন। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের শেষ ও পঞ্চম টেস্টের শেষ দিন ৯৫তম ওভারের তৃতীয় বলে ভারতের মোহাম্মদ শামিকে আউট করে ম্যাকগ্রাকে টপকে যান তিনি।

শামিকে ফিরিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে ১১৮ রানে হার মানে ভারত। আর এটি অ্যান্ডারসনের নামের পাশে ৫৬৪তম উইকেট। যা তাকে পৌঁছে দিয়েছে টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে সবার ওপরে।

ভারতের বিপক্ষে মাত্রই শেষ হওয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজেই নিয়েছেন ২৪ উইকেট। ওভাল টেস্টের চতুর্থ দিন শিখর ধাওয়ান এবং চেতেশ্বর পুজারার উইকেট তুলে নিয়ে স্পর্শ করেন ম্যাকগ্রাকে (৫৬৩)। আর ২৪ ঘণ্টার ব্যবধানেই ছাড়িয়ে যান অজি পেসারকে।

পেসারদের মধ্যে সবার ওপরে অ্যান্ডারসন অবস্থান করলেও টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক উইকেট শিকারির বিচারে সবার ওপরে স্পিনার মুত্তিয়া মুরালিধরণ। লঙ্কান এই স্পিন কিংবদন্তির নামের পাশে আছে ৮০০ উইকেট।

এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। তার উইকেট সংখ্যা ৭০৮টি। ৬১৯ টি উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন অনিল কুম্বলে। আর চতুর্থ স্থানে এখন আছেন অ্যান্ডারসন।

কদিন আগেই ৩৬ বছরে পা দেওয়া অ্যান্ডারসন সব ফরম্যাট মিলিয়ে ৮৫১ উইকেটের মালিক।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT