২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

মেট্রোরেলের সীমানায় পশুর হাট নয়

প্রকাশিতঃ আগস্ট ১৩, ২০১৮, ১২:২৯ অপরাহ্ণ


রাজধানীতে নির্মাণাধীন মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) সীমানার মধ্যে কোরবানির পশুর অস্থায়ী হাট না বাসাতে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগ থেকে সম্প্রতি মাঠ প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

প্রতি বছরই ঈদুল আজহার (কোরবানির ঈদ) আগে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসানোর অভিযোগ ওঠে। এতে দুর্ভোগে পড়ে শিক্ষার্থীরা, ব্যাঘাত ঘটে পাঠদান কার্যক্রমে। ফলে মেট্রোরেলের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠেও কোরবানির পশুর হাট না বাসনোর নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এছাড়া খেলার মাঠ, রেললাইন ও মহাসড়কের কাছাকাছি এলাকাসহ জনদুর্ভোগ সৃষ্টি হয় এমন স্থানে কোরবানির পশুর অস্থায়ী হাট না বাসাতে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। নির্দেশনার চিঠিটি সকল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, পৌরসভার মেয়র বা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউনিয়র পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে পশু বিক্রয়ের জন্য অস্থায়ী হাট বসে। এ লক্ষ্যে জেলা/উপজেলা প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ, খেলার মাঠ, সড়ক বা মহাসড়ক রেল লাইনের কাছাকাছি ফাঁকা জায়গায় হাট বসিয়ে থাকে। শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসালে ছাত্র-ছাত্রীদের যেমন লেখাপড়ার বিঘ্ন ঘটে, তেমনি খেলার মাঠ, সড়ক বা মহাসড়ক এবং রেললাইনের কাছে পশুর হাট বসালে পরিবেশ বিনষ্টসহ জনদুর্ভোগ বৃদ্ধি পায়। অনেক সময় দুর্ঘটনার কারণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

তাই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ, খেলার মাঠ, রেললাইন ও সড়ক বা মহাসড়কের কাছে এবং এমআরটি লাইন-৬ এর অ্যলাইনমেন্টের ভেতর ও পাশেসহ জনদুর্ভোগ দৃষ্টি হয় এমন স্থানে ঈদুল আজহা উপলক্ষে অস্থায়ী পশুর হাট না বাসানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হলো।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবার রাজধানীর ২০টি স্থানে অস্থায়ী কোরবানির পশুর হাট বসছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১৩টি হাট এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় ৭টি পশুর হাট বসছে। এছাড়া গাবতলীর পশুর হাটেও পাওয়া যাবে কোরবানীর পশু। আগামী ২২ আগস্ট বাংলাদেশে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT