২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

মুমিনুলের রেকর্ডে বাংলাদেশের জয়

প্রকাশিতঃ আগস্ট ৯, ২০১৮, ১০:০৭ পূর্বাহ্ণ


ডাবলিনে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩৮৬ রানের বড় স্কোর গড়ে বাংলাদেশ। বুধবারের ম্যাচে মুমিনুলের সুবাদে বাংলাদেশের ব্যাটিংটা ছিল ঝকঝকে। মাত্র ৪ উইকেট হারিয়ে এই বিশাল স্কোর গড়ে তোলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা।

৩৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আয়ারল্যান্ড ‘এ’ দলও খুব একটা খারাপ করেনি। ৪৬.১ ওভার খেলে ৩০১ রানে সব উইকেট হারায় আইরিশরা। স্বাগতিকদের হয়ে শতক করেন অধিনায়ক অ্যান্ড্রু বালবারনি। ১১১ বল খেলে ১০৬ রান তোলেন তিনি।

বাংলাদেশের পক্ষে ফজলে মাহমুদ ৪৭ রান দিয়ে ৩টি ও খালেদ আহমেদ ৭৩ রান দিয়ে ৩ উইকেট নেন। সাইফউদ্দিন ও শফিউল ইসলাম নেন ২টি করে উইকেট।

স্বাগতিক আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে আজ ১৩৩ বলে ১৮২ রানের ঝোড়ো ইনিংস খেলেছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক। ইনিংসে ২৭টি চার, ছয় আছে ৩টি। পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি বৃষ্টিতে ভেসে যায়। এরপর দুই দল একটি করে ম্যাচ জিতেছে। বাংলাদেশের সামনে শুধু সিরিজে এগিয়ে যাওয়া নয়; ছিল সিরিজ না-হারাও নিশ্চিত করার সুযোগ। সেটি ঠিকভাবেই করতে পেরেছে বাংলাদেশ। সিরিজে ২-১-এ এগিয়ে বাংলাদেশ।

এই ম্যাচে সামনে থেকে নেতৃত্ব দিলেন স্বয়ং অধিনায়ক। তৃতীয় ওভারে নেমে দুর্ভাগ্যজনক রানআউটের শিকার হয়েছেন ৪৫তম ওভারে। তা না হলে ডাবল সেঞ্চুরি হয়তো হয়েই যেত। না হলেও ১৮২ রানের ইনিংসটি স্বীকৃত লিস্ট-এ বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। সর্বোচ্চ ১৯০ রান আছে রকিবুল ইসলামের।

ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেয়েছিল বাংলাদেশ। তৃতীয় ওভারেই দলীয় ৬ রানে আউট হন মিজানুর রহমান (৪)। এর পরে ওয়ান ডাউনে নেমে অন্য ওপেনার জাকির হোসেনের সঙ্গে ২১০ রানের জুটি গড়েন মুমিনুল। ৩৪ তম ওভারের প্রথম বলে ব্যক্তিগত ৭৯ রানে জাকির ফিরে যান। কিন্তু তাতেও মুমিনুলের ঝড় থামেনি। তৃতীয় উইকেট জুটিতে মোহাম্মদ মিথুনের সঙ্গে ১১২ রানের জুটি গড়েন। মিথুন ৫১ বলে ৮৬ রানে অপরাজিত ছিলেন।

৩৯ বলে ফিফটি করা মুমিনুল সেঞ্চুরি করেছেন ৮১ বলে। শুরু থেকেই বেশ মেজাজে ছিলেন বোঝা যায়। এর মধ্যে ৪২ তম ওভারের চতুর্থ বলে একদিনের ম্যাচে নিজের ক্যারিয়ার-সেরা স্কোর নতুন করে লেখান। এর আগে মুমিনুলের সর্বোচ্চ ইনিংস ছিল ১৫১ রানের।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT