১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

মিশন শেষ করল ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০১৮, ১১:৫৮ পূর্বাহ্ণ


৬১ বছর পার করে ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’ বিদায় নিয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে। এর মাঝে ২১ বছর ধরে গ্রিনপিসের সাথে বিশ্বব্যাপী পরিবেশ রক্ষায় কাজ করেছে জাহাজটি। শেষ সাড়ে পাঁচ বছর ধরে বঙ্গোপসাগরের উপকূলীয় অঞ্চলে ১ লাখ ৬০ হাজারের বেশি সুবিধাবঞ্চিত মানুষকে স্বাস্থ্যসেবা প্রদান করেছে ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’; যা একসময় পরিচিত ছিল ‘রেইনবো ওয়ারিয়র টু’ নামে। সোমবার (২৭ আগস্ট) কুতুবদিয়ায় শেষ মিশনের মাধ্যমে জাহাজটির ঐতিহাসিক ভ্রমণের সমাপ্তি হলো।

ফ্রেন্ডশিপ এর দলটি কুতুবদিয়ার সুবিধাবঞ্চিত মানুষদের জন্য চক্ষু ক্যাম্পের পাশাপাশি ছোটখাট অন্যান্য সার্জারি সম্পন্ন করে। এই শেষ মিশনের মাধ্যমে ফ্রেন্ডশিপ এর সঙ্গে সাড়ে পাঁচ বছরের যাত্রা শেষ হল, যা ২০১৩ সালের জানুয়ারিতে শুরু হয়। গত সাড়ে পাঁচ বছরে সারাবিশ্ব থেকে স্বেচ্ছাসেবক ডাক্তারেরা সহযোগিতা করে গেছেন। বিশ্বব্যাপী পরিবেশ রক্ষায় গ্রিনপিসের একটি মিশনে তার জীবনের বেশিরভাগ সময় ব্যয় করে জাহাজটি।

জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ এলাকাকে রক্ষা করার জন্য বাংলাদেশে এসে ফরাসি এই রণতরীটির নতুন নাম হয় ‘রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতাল’। রেইনবো এর বাংলা অর্থ রংধনু থেকে নেয়া হয় এ নাম।
ফ্রেন্ডশিপ তার অংশীদারদের সহযোগিতায় গত সাড়ে পাঁচ বছরে এক লাখ ৬৩ হাজার ৭৫৩ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে। আয়োজন করা হয়েছে ৮৭টি বিশেষ স্বাস্থ্য ক্যাম্প। অস্ত্রোপচার করা হয়েছে ৫ হাজার ৩৯৩টি।

ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান বলেন, ‘শুরু থেকে আমাদের লক্ষ্য ছিল ধীরে ধীরে তিন স্তরবিশিষ্ট স্বাস্থ্যসেবা ব্যবস্থা জোরদার করা। যাতে উপকূলীয় এলাকায় পর্যাপ্ত স্বাস্থ্যসেবা প্রদানের ফলে রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতালের ওপর স্থানীয় জনগণ পর্যায়ক্রমে কম নির্ভরশীল হয়। আমরা ইতোমধ্যে এই তিনস্তর বিশিষ্ট স্বাস্থ্য ব্যবস্থাটি প্রতিষ্ঠিত করতে পেরেছি। বাংলাদেশ সরকারের সহযোগিতায় কাঠামোটিকে আমরা আরও শক্তিশালী করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছি ‘

রংধনু ফ্রেন্ডশিপ হাসপাতালের কার্যক্রম বন্ধ করার এবং জাহাজটিকে অবসর নেওয়ানোর সিদ্ধান্তটির পেছনে আছে ফ্রেন্ডশিপের গুণগত মান নিশ্চিতকরণ ও দক্ষতার সাথে কাজ করার আদর্শ। এখানে নিবন্ধন প্রধান ভূমিকা পালন করেছে। জাহাজটি অনেক পুরোনো হয়ে যাওয়ায় ডিএনভি-জিএল এবং বাংলাদেশ মেরিটাইম অ্যাডমিনিস্ট্রেশন জানায় যে, জাহাজের শ্রেণিবদ্ধকরণ ও নিবন্ধন সম্প্রসারণ যৌক্তিক হবে না।

কানাডাভিত্তিক পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক প্রতিনিধি দলের নেতা ড্যানিয়েল রিজোত্তি বলেন, ‘৬১ বছর মানবতার সেবা করার পর, আমাদের ‘রেইনবো ওয়ারিয়র টু’ এর মনে রাখার মতো একটা বিদায় প্রাপ্য ছিল। ফ্রেন্ডশিপ এর মাধ্যমে এই সুযোগটি নিতে পেরে গ্রিনপিস অত্যন্ত আনন্দিত।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT