১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

মাশরুম পল্লী নীলকান্ত

প্রকাশিতঃ আগস্ট ২৯, ২০১৮, ৯:৩৭ পূর্বাহ্ণ


পার্বত্য খাগড়াছড়ি জেলা সদরের অদূরে অবস্থিত পেরাছড়া। সুবিশাল চেঙ্গী ভ্যালির পাশে পেরাছড়ার এক নিভৃত পল্লী নীলিকান্ত পাড়া। চাকমা সম্প্রদায়ের জনগোষ্ঠীর আদি গ্রাম হিসেবেই পরিচিত নীলকান্ত গ্রাম। নীলিকান্ত পাড়ার প্রায় প্রতিটি পবিরারে মাশরুম চাষ হয়। পাড়ার অধিকাংশ নারীই মাশরুম চাষে জড়িত। এতে নীলকান্ত পাড়া ইতোমধ্যে মাশরুম পল্লী হিসেবে পরিচিতিও পেয়েছে।

এ পাড়ারই বাসিন্দা রেখাঞ্জলী চাকমা। পঞ্চাশোর্ধ্ব এই নারীর জীবিকা চলে মাশরুম চাষ করে। নিজ বাড়িতেই ঘরের ভেতর ও বাইরে থরে থরে সাজানো মাশরুমের প্যাকেট। নিজের ইচ্ছা ও আগ্রহে রেখাঞ্জলী চাকমা হয়ে উঠেছেন একজন সফল মাশরুম চাষি।

২০১৪ সাল থেকে তিনি এ পেশায় জড়িত। মাশরুম চাষের দীর্ঘ অভিজ্ঞতায় পোক্ত এ নারী বলেন, শুরুটা এত ভালো ছিল না। অনেক পরিশ্রম করেছি। নায়ারণগঞ্জ ও ঢাকায় গিয়ে মাশরুম চাষের প্রশিক্ষণও নিয়েছি।

৫শ’র বেশি প্যাকেটে মাশরুমের চাষ করেছেন রেখাঞ্জলী চাকমা। রেখাঞ্জলির বাড়ির পাশেই আরেক মাশরুম চাষি সোনালী প্রভা চাকমার বাড়ি। সোনালী চাকমার বাড়িতে গিয়ে দেখা যায় ঘরভর্তি মাশরুম। তার বাড়ির দুটো ঘরে চলছে মাশরুম চাষ।

সোনালী চাকমা বলেন, প্রায় ৮০০ প্যাকেটে মাশরুম চাষ করেছি। দৈনিক মজুরিতে শ্রমিকরা এসে মাশরুমের প্যাকেট তৈরির কাজ করে।

একা হাতেই মাশরুমের যত্ন নেন সোনালী চাকমা। প্রতিদিন প্রায় ৫ থেকে ৬ কেজি মাশরুম বিক্রি হয়। স্থানীয় বাজারে প্রতি কেজি মাশরুম বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। তবে কালো রঙের মাশরুমের দাম কিছু বেশি বলেও জানান তিনি। মাশরুম বিক্রি করে প্রতিদিন দুই থেকে আড়াই হাজার টাকা আয় হয় তার।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, মাশরুমে প্রচুর প্রোটিন ও খনিজ পদার্থ আছে। তবে প্রাকৃতিকভাবে উৎপাদিত সব মাশরুম খাওয়া যায় না। বর্তমানে বৈজ্ঞানিক পদ্ধতিতে মাশরুমের চাষ ব্যাপক হারে জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারণত ধানের খড়, শিমুল তুলা, ছোলার বেসন ও চাউলের কুড়া ইত্যাদি উপকরণ ব্যবহার করে স্ট্র মাশরুম চাষ করা হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT