২০শে অক্টোবর, ২০১৮ ইং | ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

মাদকদ্রব্য পাচার থেকে গানে

প্রকাশিতঃ জানুয়ারি ৩, ২০১৮, ১১:৫২ পূর্বাহ্ণ


‘রোদেলা কুইন্সল্যান্ডে আমি/ আমার পেছনে পামগাছের সারি।’ ‘পাম ট্রিজ’ বা পামগাছ শিরোনামের এই গানটির বাংলা করলে এমন অর্থই দাঁড়ায়। কোনো পেশাদার শিল্পী গানটি গাননি। তবে গানটি প্রচারের পর তা রীতিমতো হইচই ফেলেছে। যতটা না গানের সুর-ছন্দের কারণে, এর চেয়েও বেশি গানের পেছনের গল্পের কারণে। একটি ঘটনাকে কেন্দ্র করে গানটির শিল্পী ১৩ বছর ধরে গণমাধ্যমে আলোচনায় ছিলেন।

১৩ বছর আগে এই গানের শিল্পীর বিরুদ্ধে মাদকদ্রব্য বহনের অভিযোগ আনা হয়। ১০ বছর তিনি জেল খেটেছেন। প্যারোলে মুক্ত হয়ে তিন বছর ছিলেন ইন্দোনেশিয়ার দ্বীপে। গত বছর ফিরে গেছেন নিজ দেশ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে। তাঁর নাম স্ক্যাপেলি করবি (৪০)। ২০০৪ সালে ইন্দোনেশিয়ার বালিতে ৪ দশমিক ২ কেজি মারিজুয়ানা বহনের দায়ে অস্ট্রেলীয় এই নাগরিককে গ্রেপ্তার করে ইন্দোনেশীয় পুলিশ।

এই ঘটনা অস্ট্রেলিয়ায় সাড়া ফেলে। ওই সময় অনেক অস্ট্রেলীয় নাগরিক মনে করেন, অপরাধের তুলনায় তাঁর অনেক বেশি শাস্তি হয়েছে।

আকর্ষণীয় চেহারার একটি মেয়ে আদালতে কাঁদছেন—গণমাধ্যমে করবির এই ছবি এবং তাঁর মানসিকভাবে বিপর্যস্ত হওয়ার খবর প্রচার হলে তা সাধারণ মানুষের সহানুভূতি কেড়ে নেয়।

কিন্তু ইন্দোনেশিয়ায় মাদকের বিরুদ্ধে আইন অত্যন্ত কড়া। স্ক্যাপেলি করবি সেখানে সাধারণ অপরাধী হিসেবেই চিহ্নিত হন; বরং করবি যে মাদক বহনের দায়ে মৃত্যুদণ্ড পাননি, সেটা তাঁরা ভাগ্য বলেই মনে করে ইন্দোনেশিয়া।

সাজা ভোগের পর গত বছরের মে মাসে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে করবি দেশে ফিরে আসেন। সে সময়েও গণমাধ্যমে তিনি সাড়া জাগান। তাঁকে নিয়ে অনেক খবর প্রচার হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT