১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

মহাশূন্যে ঘুরছে গাড়ি!

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ৮, ২০১৮, ১২:০৬ অপরাহ্ণ


মহাশূন্যে গাড়ি পাঠিয়েছে মহাকাশ গবেষণাসংস্থা ‘স্পেসএক্স’। মঙ্গলবার  ‘ফ্যালকন হেভি’ নামের শক্তিশালী ইঞ্জিনবিশিষ্ট মহাকাশযানের মাধ্যমে গাড়িটি পাঠানো হয়েছে। এরপর থেকেই গাড়িটি ঘুরে বেড়াচ্ছে মহাশূন্যে।

‘স্পেসএক্স’-র প্রতিষ্ঠাতা অ্যালন মাস্ক ফ্লোরিডার কেনেডি ‘স্পেস সেন্টার’ থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় এর কার্গোতে টেসলা রোডস্টার মডেলের লাল রঙের গাড়িটি ভরে দেন। একটি মানব-পুতুল গাড়িতে বসিয়ে দেওয়া হয়। পুতুলটির নাম দেওয়া হয়েছে ‘স্টার ম্যান’ বা নক্ষত্রমানব। নভোচারীদের মতো ‘স্পেস স্যুট’ পড়িয়ে নক্ষত্রমানবকে গাড়ির ড্রাইভিং সিটে বসানো হয়েছে।

টুইটারে এক বার্তায় অ্যালন মাস্ক জানান,গাড়িটির গন্তব্য মঙ্গল গ্রহ। অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন না হলে, গাড়িটি মহাশূন্যে দীর্ঘপথ পাড়ি দিয়ে মঙ্গলের কক্ষপথে পৌঁছবে। অনন্তকাল মঙ্গলগ্রহের চারদিকে প্রদক্ষিণ করতে থাকবে।

তিনি জানান, ব্রিটিশ গায়ক ডেভিড বাওয়ির বিখ্যাত গান ‘স্পেস অডিটি’ গাড়ির স্টেরিওতে বাজিয়ে দেওয়া হয়েছে। মহাশূন্যে রেকর্ড করা বিশ্বের প্রথম গান ‘স্পেস অডিটি’।

স্পেসএক্স’র ইউটিউব চ্যানেল থেকে ফ্যালকন হেভির উৎক্ষেপণ এবং গাড়িতে চড়ে নক্ষত্রমানবের মহাশূন্যে অবতরণের ভিডিওটি সরাসরি সম্প্রচার করা হয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মানুষ উপভোগ করেন ভিডিওটি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT