২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

মজাদার ফ্রুট ফালুদা

প্রকাশিতঃ মে ২৭, ২০১৮, ৮:৪২ অপরাহ্ণ


আফগানিস্তানের একটি জনপ্রিয় খাবারের নাম ফালুদা। বিদেশি খাবার হলেও বর্তমানে আমাদের দেশে অনেক বেশি জনপ্রিয়। ঢাকাসহ সারাদেশের মানুষের কাছে নানা রকমের ফালুদার ব্যাপক চাহিদা রয়েছে। এর মধ্যে ফ্রুট ফালুদা অন্যতম।

অতিরিক্ত গরমে ফালুদা অনেক আরামদায়ক এবং স্বাস্থ্যসম্মত একটি খাবার। একইসঙ্গে এটি অনেক সুস্বাদুও বটে। এবারের রমজানে ১৫ ঘণ্টার বেশি সময় ধরে রোজা পালনের পর শরীরে প্রশান্তি আনতে পারে ফ্রুট ফালুদা। তাই ইফতারির জন্য ঘরেই তৈরি করুন স্বাস্থ্যসম্মত ও মজাদার এই খাবারটি।

উপকরণ:

১. কনডেন্স মিল্ক- আধা কাপ; ২. দুধ- ১ লিটার; ৩. সাবু দানা- ১/২ কাপ; ৪. চিনি- পরিমাণ মতো; ৫. নুডুলস- ২ কাপ; ৬. কাজু বাদাম- ১ টেবিল চামচ; ৭. মাল্টা, আনারস, আপেল, আঙ্গুর, স্ট্রবেরি, পাকা আম ও কলা কিউব করে কাটা (২৫০ গ্রাম); ৮. জেলো জমানো ২ রকমের; ৯. বরফ কুঁচি- পরিমাণমত এবং ১০. মাওয়া গুঁড়া ও ফ্রুট এসেন্স- পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে সাবু দানা পানিতে ভিজিয়ে রাখুন। অন্য একটি পাতিলে পানি দিয়ে নুডুলস সিদ্ধ করে নিন। দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে চুলায় দিয়ে ঘন করে নিন। তবে দুধ যেন নিচে লেগে পুড়ে না যায়- সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাই চুলায় দেওয়ার পর বার বার নাড়তে হবে সেগুলো। ঘন হওয়ার পর ওই মিশ্রণটি ঠাণ্ডা করার জন্য ১ ঘণ্টা ফ্রিজে রাখুন।

এরপর অন্য একটি বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সিদ্ধ সাবু দানা, নুডুলস এবং ঘন দুধ নিন। এবার বাদাম কুঁচি, ফ্রুট এসেন্স, আবার ঘন দুধ, নুডুলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো ও বরফ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT