২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙলেন ফখর জামান

প্রকাশিতঃ জুলাই ২২, ২০১৮, ৩:১৮ অপরাহ্ণ


ভিভ রিচার্ডসকে টপকে ওয়ানডে ক্রিকেটে দ্রুত এক হাজার রানের মালিক এখন পাকিস্তানের ফখর জামান। ওয়ানডে ক্রিকেটে এক হাজার রান করতে মাত্র ১৮ ইনিংস সময় নিয়েছেন বাঁহাতি এই ওপেনার। জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম ওয়ানডে ম্যাচে ২০ রান করে হাজার রানের ক্লাবে প্রবেশ করেন ফখর।

এর আগে সবচেয়ে কম ইনিংসে হাজার রান করার রেকর্ডটি ছিল ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের দখলে। তিনি ২১ ইনিংস খেলে এই কীর্তি গড়েছিলেন। এ ছাড়া ইংল্যান্ডের কেভিন পিটারসেন, জোনাথন ট্রট ও দক্ষিণ আফ্রিকার ডি’কক ২১ ইনিংসে হাজার রান করেছিলেন।

চলতি সপ্তাহটা দারুণ পার করছেন ফখর জামান। গত পরশু ইতিহাসের পাতায় প্রবেশ করেন পাক এই ব্যাটসম্যান। পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকান তিনি। এর আগে পাকিস্তানের সাইদ আনোয়ারের সর্বোচ্চ ১৯৪ রানের রেকর্ড ছিল। জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ওয়ানডে তে ২১০ রানের অপরাজিত ইনিংস খেলেন জামান। ১৫৬ বলের ইনিংসে ২৪টি বাউন্ডারি এবং পাঁচটি ওভার বাউন্ডারি মারেন তিনি।

ফখর জামান বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে চলতি সপ্তাহে এই মাইলস্টোন ছুঁয়েছেন। তার আগে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির নজির রয়েছে শচীন, রোহিত, বীরেন্দ্র সেবাগ, ক্রিস গেইল ও মার্টিন গাপ্টিলের। তবে সর্বাধিক তিনটি ডাবল সেঞ্চুরি এসেছে ভারতীয় ওপেনার রোহিতের ব্যাট থেকে। শুধু তাই নয়, ওয়ানডে ক্রিকেটে এখন সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর (২৬৪) রোহিতেরই দখলে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT