১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বড় দরপতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৩, ২০১৮, ৬:২৪ অপরাহ্ণ | শেষ আপডেটঃ সেপ্টেম্বর ২৩, ২০১৮্‌, ৬:৩০ অপরাহ্ণ


ডেস্ক নিউজ: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে প্রায় এক শতাংশ এবং সিএসইর সার্বিক মূল্য সূচক কমেছে এক শতাংশের ওপরে।

এদিন সবকটি খাতেরই বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৫২টি। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট কমে ৫ হাজার ৪১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবসের পতনে ডিএসইর প্রধান মূল্য সূচকটি কমলো ৯০ পয়েন্ট।

ডিএসইর অপর দুটি মূল্য সূচকের মধ্যে রোববার ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর বাজার মূলধন কমেছে হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৫৮৮ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৮৯ হাজার ৮২১ কোটি টাকা। অর্থাৎ বাজার মূলধন কমেছে ১ হাজার ২৩৩ কোটি টাকা।

মূল্য সূচক ও বাজার মূলধনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪২ কোটি ৩৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮২৬ কোটি ১৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৭৭ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৫৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- অ্যাকটিভ ফাইন, বিবিএস কেবলস, নাহি অ্যালুমেনিয়াম, ইনটেক, শাশা ডেনিম, ন্যাশনাল টিউবস এবং আমান ফিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১১২ পয়েন্ট কমে ১০ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭০ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৯টির।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT