২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘ব্রাজিলিয়ান খেলোয়াড়েরা নাটুকে’

প্রকাশিতঃ জুলাই ৩, ২০১৮, ৭:১৭ অপরাহ্ণ


১৯৯৪ বিশ্বকাপ থেকে শুরু, ২০১৮ রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত ৭টি বিশ্বকাপে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হলো মেক্সিকোকে। নকআউট পর্বের বাধা পেরোনোর পথে বারবার থমকে গেছে মেক্সিকো। এটা হয়েছে কখনো কঠিন প্রতিপক্ষের কারণে, কখনো ভাগ্যের কাছে হার মেনে। এবারও মেক্সিকোকে খেলতে হয়েছে ব্রাজিলের মতো প্রতিপক্ষের বিপক্ষে।

অনুমিতভাবেই হেরেছে তারা। কিন্তু মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসোরিও মনে করেন, বাজে রেফারিংই ব্রাজিলের বিপক্ষে হারিয়েছে তাঁদের।

ম্যাচের ইতালিয়ান রেফারি গিয়ানলুকা রচ্চি ব্রাজিলের খেলোয়াড়দের ইচ্ছে করেই ম্যাচের সময় নষ্ট করতে দিয়েছেন বলে অভিযোগ ওসোরিওর, ‘পরিসংখ্যান বলবে, বল আমাদের দখলে বেশি ছিল। আমরা সুযোগও তৈরি করেছি। কিন্তু রেফারির বারবার খেলা থামিয়ে দেওয়া আমাদের খেলার কৌশলে প্রভাব ফেলেছে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে ব্রাজিলের খেলোয়াড়েরা অহেতুক পড়ে যাচ্ছিল। রেফারি সেগুলো ফাউল ধরেছেন।’

মুখে ব্রাজিল খেলোয়াড়দের কথা বললেও ওসোরিও নির্দিষ্ট করে একজনের সমালোচনা বেশি করেছেন। সেই একজন যে নেইমার, সেটি বুঝতে খুব জ্ঞানী হওয়ার প্রয়োজন নেই। ৭২ মিনিটে নেইমারকে মেক্সিকোর মিগেল লায়ুন বুট দিয়ে মাড়িয়ে দিলে নেইমার মাঠে কিছুক্ষণ পড়ে থাকেন। তাঁকে শুশ্রূষা দেওয়ার জন্য ৪ মিনিট সময় ব্যয় হয়। সেটি নিয়ে ক্ষুব্ধ ওসোরিও, ‘একজন খেলোয়াড় বারবার পড়ে যাচ্ছে আর বারবার রেফারি খেলা থামিয়ে দিচ্ছেন, এ রকম দৃশ্য ফুটবলের জন্য ভালো কিছু নয়। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এটি ভুল বার্তা। ফুটবল শক্তিশালীদের খেলা, শক্তিশালী না হলে এখানে খেলার কোনো অর্থ নেই।’

বোঝাই যাচ্ছে, দলের বাদ পড়ে যাওয়ার ধরনটা ভালোভাবে নেননি ওসোরিও। পুরো মেক্সিকোও যে ব্রাজিল খেলোয়াড়দের আচরণ নিয়ে অখুশি, সেটি ওসোরিওর কথার মাধ্যমেই প্রকাশ পেয়েছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT