১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ব্যাংক হিসাব না থাকায় পৌনে ৬ কোটি লোক লেনদেন করেন নগদে

প্রকাশিতঃ মে ২৭, ২০১৮, ২:৫৯ অপরাহ্ণ


বাংলাদেশের ৫ কোটি ৭৯ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিকের কোনো ব্যাংক হিসাব নেই। তাঁরা এখনো লেনদেন করেন নগদে। কিংবা নগদে সঞ্চয় করেন তাঁরা। এতে তৃণমূল পর্যায়ে আর্থিক অন্তর্ভুক্তির বিষয়টি জোরদার হচ্ছে না। ব্যাংক হিসাব নেই এমন জনগোষ্ঠীর বিবেচনায় বাংলাদেশের অবস্থা হলো বিশ্বে সপ্তম।

সম্প্রতি আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে বিশ্বব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। ব্যাংক হিসাব নেই এমন প্রাপ্তবয়স্ক মানুষের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। দেশটির ২২ কোটি ৪০ লাখ লোকের কোনো ব্যাংক হিসাব নেই। বিশ্বব্যাংকের মতে, সারা বিশ্বে ১৭০ কোটি মানুষের কোনো ব্যাংক হিসাব নেই। ২০১৭ সালের তথ্য-উপাত্ত ধরে এই প্রতিবেদনটি তৈরি করেছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, নাগরিকের ব্যাংক হিসাবের দিক থেকে চীন, ভারতের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। এ ছাড়া পাকিস্তান, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং মেক্সিকোর চেয়েও বাংলাদেশ এগিয়ে রয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বাংলাদেশে ১০ কোটির ওপরে ব্যাংক হিসাব আছে। তবে এর মধ্যে একজন গ্রাহকের একাধিক ব্যাংক হিসাব যেমন আছে, তেমনি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও আছে। জনসংখ্যার হিসাবে বাংলাদেশে ১৭ কোটি মানুষের বাস। বিশ্বব্যাংক হিসাব করেছে, এই জনগোষ্ঠীর মধ্যে ১৫ বছরের বেশি বয়সীদের মধ্যে ৫ কোটি ৭৯ লাখ লোকের ব্যাংক হিসাব নেই। কয়েক বছর আগে ১০ টাকায় ব্যাংক হিসাব শুরু করার কর্মসূচি নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই কর্মসূচির মাধ্যমে গত কয়েক বছরে ১ কোটি নতুন ব্যাংক হিসাব যুক্ত হয়েছে।

রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত বলেন, তৃণমূল পর্যায়ে আর্থিক অন্তর্ভুক্তির জন্য ব্যাংকসুবিধা জরুরি। অর্থনীতির দক্ষতা বৃদ্ধির জন্য ক্যাশলেস বা নগদবিহীন লেনদেন বৃদ্ধি করা উচিত। এটি দুর্নীতি কমাতে সহায়তা করবে। তিনি আরও বলেন, ‘এ দেশের গ্রাম এলাকায় ব্যাংকের পর্যাপ্ত শাখা নেই। ব্যাংক শাখা খোলার জন্য আমাদের কাছে অনুরোধ আসে, চাপ আসে। কিন্তু অনেক সময় আমরা সেই অনুরোধ রাখতে পারি না। কেননা, গ্রামে একটি শাখা চালাতে আয়ের তুলনায় খরচ বেশি। তাই এই সমস্যার সমাধানে এজেন্ট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংকে উৎসাহিত করা উচিত।’

বিশ্বব্যাংক আরও বলছে, সারা বিশ্বে এখন ব্যাংকসুবিধা বৃদ্ধি করা হচ্ছে। বিশেষ করে ভারত, চীন, থাইল্যান্ড, কেনিয়ার মতো উদীয়মান বাজার অর্থনীতির দেশে ব্যাংকের লেনদেন বাড়ছে। ২০১১ সালে সারা বিশ্বের প্রায় আড়াই শ কোটি মানুষের ব্যাংক হিসাব ছিল না। সাত বছর পর দেখা যাচ্ছে, নতুন করে প্রায় ৮০ কোটি লোক ব্যাংকসুবিধার আওতায় এসেছে। ক্রমাগত এই সংখ্যা বাড়ছে। এর ফলে ব্যাংক হিসাবধারীর সংখ্যাও বাড়ছে। অন্যদিকে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেনের একটি হিসাব দিয়ে বিশ্বব্যাংক বলছে, বিশ্বের ৯০টি দেশে প্রতিদিন গড়ে ১০০ কোটি ডলার মোবাইল ফোনের মাধ্যমে লেনদেন হয়।

দক্ষিণ এশিয়া:

দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বেশি ১৯ কোটি ১০ লাখ লোকের কোনো ব্যাংক হিসাব নেই। এর পরের স্থানে আছে পাকিস্তান। পাকিস্তানের ৯ কোটি ৯০ লাখ লোকের লেনদেনের জন্য কোনো ব্যাংক হিসাব নেই। এর পরের স্থানে আছে বাংলাদেশ। এ ছাড়া আফগানিস্তানে ১ কোটি ৬৬ লাখ, নেপাল ১ কোটি ৮ লাখ এবং শ্রীলঙ্কার ৪২ লাখ ৩০ হাজার লোকের কোনো ব্যাংক হিসাব নেই। বিশ্বব্যাংকের প্রতিবেদনে ভুটান ও মালদ্বীপের কোনো পরিসংখ্যান দেওয়া হয়নি।

এবার বিশ্ব পরিস্থিতির দিকে নজর দেওয়া যাক। বিশ্বব্যাংক বলছে, এশিয়ার দেশগুলোর মধ্যে চীন ছাড়া ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইনে ব্যাংক হিসাবধারীর সংখ্যা তুলনামূলক কম। এই তিনটি দেশের মধ্যে ইন্দোনেশিয়ায় ৯ কোটি ৬৬ লাখ লোকের ব্যাংক হিসাব নেই। এই ধরনের লোকের সংখ্যা ভিয়েতনামে ৪ কোটি ৯৩ লাখ ও ফিলিপাইনে ৪ কোটি ৬০ লাখ। আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়ায় সবচেয়ে বেশি ৬ কোটি ২৭ লাখ লোকের কোনো ব্যাংক হিসাব নেই। অন্যদিকে ল্যাটিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলে এই সংখ্যা সবচেয়ে বেশি ৪ কোটি ৮৪ লাখ।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রেও ১ কোটি ৮০ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ ব্যাংক হিসাব ছাড়াই চলছেন। আরেক বৃহৎ শক্তি রাশিয়ায় ২ কোটি ৮৯ লাখ লোকের ব্যাংক হিসাব নেই।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT