২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

‘ব্যাংকিং খাতে নিরাপত্তায় প্রযুক্তিতে লাগবে নিজস্ব মানবসম্পদ’

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮, ১১:৩১ পূর্বাহ্ণ


ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আর্থিক খাতের নিরাপত্তা বিধানে ডিজিটালপ্রযুক্তি সংগ্রহের পাশাপাশি সংগৃহীত প্রযুক্তি ব্যবহারের জন্য উপযুক্ত নিজস্ব মানবসম্পদ তৈরি করা অপরিহার্য।

বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ ব্যাংক কনফারেন্স হলে ‘ক্রমবর্ধমান সাইবার নিরাপত্তা ঝুঁকি’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ডিজিটালাইজেশনের ফলে বাংলাদেশ একটি নগদ মুদ্রাবিহীন সমাজের দিকে ধাবিত হচ্ছে। ২০০৯ সালের পর থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো অভাবনীয় রূপান্তর হয়েছে। প্রতিদিন মোবাইল ব্যাংকিংয়ে প্রায় ১০ হাজার কোটি টাকার লেনদেন হচ্ছে। ডিজিটাল ব্যাংকিং দেশের সাধারণ মানুষের অতি পরিচিত ও জনপ্রিয় একটি সেবায় রূপান্তরিত হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, বাইরের প্রযুক্তি বা সফটওয়ার ব্যবহারের প্রয়োজন এক সময় ছিল, কিন্তু প্রযুক্তি ব্যবহারের জন্য নিজেদের মানুষকে গড়ে তুলছি কি না সে জায়গাটায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। ব্যাংকিংখাতে ব্যক্তিগত নিরাপত্তা থেকে রাষ্ট্রীয় নিরাপত্তা জড়িত। কাজেই নিরাপত্তা বিধানে নিজেদের সচেষ্ট হতে হবে। এ জন্য নিজস্ব জনবল তৈরি করার বিকল্প নেই।

আইসিটিখাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে তিনি বলেন, ব্যাংক বা যে কোনো আর্থিক প্রতিষ্ঠানে দক্ষ জনবল তৈরিতে সরকার সব ধরনের সহযোগিতা প্রদানে প্রস্তুত। সাইবার নিরাপত্তার প্রয়োজনে মন্ত্রণালয়ে একটি এজেন্সি প্রতিষ্ঠা করা হচ্ছে। ফরেনসিক ল্যাব থেকে শুরু করে যা যা প্রয়োজন করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান নির্বাহী কর্মকর্তা পার্থপ্রতিম দেব এবং ব্র্যাক ব্যাংকের সিইও সেলিম হোসেনসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিইও, আইসিটি সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তারা বক্তৃতা করেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT