১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৩রা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বোতল কুড়ানোতেই তাদের সুখ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ৬:২৭ অপরাহ্ণ


একদিকে বিএনপির ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগ দিতে আসা নেতা-কর্মীরা পিপাসা মিটিয়ে পানির বোতল রাস্তায় ছুঁড়ে ফেলছেন, অন্যদিকে একদল টোকাই মুহুূর্তের মধ্যে তা কুড়িয়ে নিয়ে রাস্তা পরিষ্কার করে দিচ্ছেন।

রাস্তায় ছুঁড়ে ফেলা পানির খালি বোতল কুড়াতে একটুও বিরক্ত হচ্ছেন না এসব টোকাই। বরং কে আগে বোতল কুড়িয়ে নেবে এই প্রতিযোগিতা চলছে তাদের মাঝে।

এই বোতল কুড়িয়ে তারা যে শুধু রাস্তা পরিষ্কার করছেন তা নয়, নিজেদের আয়ের ব্যবস্থাও করছেন। যা দিয়ে নিজের ও পরিবারের জন্য দু’মুঠো খাবার জোগাড় হবে। ফলে এ বোতল কুড়িয়েই অন্য রকম সুখ খুঁজে পান তারা।

কাকরাইলের স্কাউট ভবের সামনের রাস্তায় একের পর এক পানির বোতল কুড়ানো ফাতেমা বলেন, মানুষ সভা-সমাবেশ করে আনন্দ পায়, আর আমরা আনন্দ পাই পানির খালি বোতল কুড়িয়ে। এই বোতল বিক্রি করেই আমরা খাবার জোগাড় করি।

তিনি বলেন, যে কোনো সমাবেশে পানির অনেক খালি বোতল পাওয়া যায়। আজকের সমাবেশেও অনেক বোতল পেয়েছি। আমি প্রায় ১৫ কেজির মতো বোতল পেয়েছি। এসব বোতল প্রতি কেজি ১৫ টাকা দামে বিক্রি হবে। সভার শেষ পর্যন্ত বোতাল কুড়ালে ৫০০ টাকার বেশি পাবো বলে আশা করছি।

বিএনপির সমাবেশ থেকে পানির বোতল কুড়ানো হাবু নামে আরেক জন বলেন, আমার স্ত্রী ও এক ছেলে আছে। সবাই মিলে ফুটপাতে একটি তাবু করে থাকি। আমি ও আমার স্ত্রী সারাদিন রাস্তায় যা কুড়িয়ে পাই তা দিয়েই আমাদের জীবন চলে। দু’জন মিলে সারাদিনে সাধারণত ১৫০-২০০ টাকা আয় করি। তবে আজ আমাদের আয় অনেক বেশি হবে। আশা করি এখান থেকে দু’জন মিলে হাজার টাকার উপরে পানির খালি বোতল জোগাড় করতে পারবো। ইতোমধ্যে আমি প্রায় ২০ কেজির মতো বোতল পেয়েছি। আমার স্ত্রীও ভালোই পেয়েছে। দু’জনেরটা এক করলে ৩০ কেজির ওপরে হবে।

জুয়েল নামের আরেক জন বলেন, যে কোনো সমাবেশে অনেক খালি পানির বোতল পাওয়া যায়। সমাবেশ থেকে বোতল কুড়ালে পরিশ্রমও হয় কম। এক জায়গায় দাঁড়িয়ে থেকেই একের পর বোতল পাওয়া যায়। তাই যে কোনো সমাবেশ হলে আমরাও খুশি হই। কারণ সাধারণ সময়ে যে আয় হয়, সমাবেশের দিন তার থেকে কয়েকগুণ বেশি আয় হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT