২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের লাইসেন্স ফি বাড়ছে

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ২:৫৬ অপরাহ্ণ


বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপন ও লাইসেন্স নবায়ন ফি বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও সেবা বিভাগ এ-সংক্রান্ত একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে। একইসঙ্গে বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের লাইসেন্স ও নবায়ন ফিও বাড়ছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এ উদ্যোগে সম্মতি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা ও লাইসেন্স নবায়নের ফি কয়েক গুণ এবং ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপন ও নবায়ন ফি এলাকা ও প্রকারভেদে ১০-৪০ গুণ বাড়ছে। বর্তমান ফি ১৯৮২ সাল থেকে কার্যকর রয়েছে।

বর্তমানে একটি বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের লাইসেন্স ও বার্ষিক নবায়ন ফি মাত্র পাঁচ হাজার টাকা। এ ফি বাড়িয়ে আড়াই লাখ করা হয়েছে। বর্তমান বিভাগীয় বা সিটি কর্পোরেশনের আওতায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক স্থাপন ও নবায়ন ফি পাঁচ হাজার টাকা।

এখন ১০-৫০ বেডের জন্য লাইসেন্স ও নবায়ন ফি দিতে হবে ৫০ হাজার টাকা। ৫০-১০০ বেডের জন্য এক লাখ, ১০১-২৪৯ বেডের ক্ষেত্রে দেড় লাখ এবং ২৫০ বেডের জন্য দিতে হবে আড়াই লাখ টাকা।

জেলা পর্যায়ে এ ফি হবে ৫ হাজার টাকার পরিবর্তে ৪০ হাজার, ১০-৫০ বেডের হাসপাতালের জন্য ৭৫ হাজার, ৫০-১০০ বেডের জন্য এক লাখ এবং ১০১-২৪৯ বেডের জন্য দেড় লাখ টাকা।

উপজেলা পর্যায়ে ১০-৫০ বেডের জন্য ২৫ হাজার, ৫০-১০০ বেডের জন্য ৫০ হাজার, ১০১-২৪৯ বেডের জন্য ৭৫ হাজার এবং এক লাখ টাকা।

ডায়াগনস্টিক সেন্টার স্থাপনের লাইসেন্স ফি ও নবায়ন ফিও প্রকার ভেদে বাড়ানো হয়েছে সর্বোচ্চ ৫০ গুণ। এক্ষেত্রে বলা হয়েছে ডায়াগনস্টিক ল্যাব ক্যাটাগরি-এ (রুটিন প্যাথলজি, বায়োকেমিস্ট্রি, হেমাটোলজি, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম, হিন্টোজাবলোজি, মাইক্রোবায়োলজি, ইমিউনোলোজি, হরমোন পরীক্ষা, রেডিওলোজি ও ইমেজিং, সিটিস্ক্যান এবং এমআরআই) বর্তমানে লাইসেন্স ফি ও নবায়ন ফি মাত্র এক হাজার টাকা। এটি বিভাগীয়/সিটি কর্পোরেশন পর্যায়ে ৫০ হাজার টাকা, জেলা পর্যায়ে ৪০ হাজার ও উপজেলা পর্যায়ে ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

‘বি’ ক্যাটাগরির ডায়াগনস্টিক সেন্টারের জন্য এ ফি হবে এলাকাভেদে বিদ্যমান এক হাজার টাকার পরিবর্তে ৩৫ হাজার, ২৫ হাজার এবং ২০ হাজার টাকা।

‘সি’ ক্যাটাগরির জন্য ২৫, ২০ ও ১৫ হাজার টাকা। বিদেশ গমনের উদ্দেশে স্থাপিত মেডিকেল চেকআপ সেন্টার স্থাপন ও নবায়ন ফি বিদ্যমান ১ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে।

একইভাবে ডেন্টাল ক্লিনিক স্থাপন ফি ও নবায়ন ফি এক হাজার টাকার পরিবর্তে করা হয়েছে এলাকাভেদে ৩০ হাজার, ২৫ হাজার ও ২০ হাজার টাকা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT