২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে রুখে দিল গ্রুপে বাদ পড়া জার্মানি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৭, ২০১৮, ১১:১০ পূর্বাহ্ণ


দুই দলই বিশ্ব চ্যাম্পিয়ন। এক দল জিতেছে ফুটবল বিশ্বকাপের সবশেষ আসর। অন্যদলের কেবিনেটে রয়েছে তার বিশ্বকাপের ট্রফি। কিন্তু দ্বিতীয় দল আবার সবশেষ আসরে বাদ পড়ে গিয়েছে প্রথম রাউন্ডেই। তবু তাদের খেলার ধার যে কমেনি, সেটারই প্রমাণ মিলল বুধবার রাতে।

বলা হচ্ছিল ফ্রান্স ও জার্মানির কথা। বুধবার জার্মানির ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ এরেনায় উয়েফা নেশনস লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। যেখানে ২০১৮ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের ঘাম ঝরিয়ে ছেড়েছে গ্রুপ পর্বেই বাদ পড়া জার্মানি।

নেহায়েৎ গোলরক্ষক আলফন্সো আরিওলার কৃতিত্বেই পরাজয়ের লজ্জা থেকে বাঁচতে পেরেছে ফ্রান্স। অনেক বার ফ্রান্সের রক্ষণ দুর্গ কাঁপিয়েও গোল করতে পারেনি জার্মানরা। ফলে যা হওয়ার হয়েছে তাই। গোলশূন্য ড্র’তেই শেষ হয়েছে দুই দলের ম্যাচটি।

ঘরের মাঠে শুরু থেকেই ফ্রান্সকে কোণঠাসা করে রাখে জার্মানি। মাঝমাঠের পূর্ণ দখল নিয়েও সে অর্থে জোরালো আক্রমণ করতে পারছিল না তারা। ৩৫তম মিনিটে সহজ সুযোগ পেয়েছিলেন ম্যাট হামেলস। টনি ক্রুসের কর্ণার থেকে আন্তনিও রুডগার ফ্লিক করে সামনে বাড়ালে ফাঁকায় বল পেয়ে যান হামেলস। কিন্তু জায়গা পেয়েও বারের বাইরে মেরে দেন বায়ার্ন মিউনিখের এ ডিফেন্ডার।

শুরুতে খেই হারিয়ে ফেলা ফ্রান্স নিজেদের গুছিয়ে নিতে শুরু করে। বিরতির কয়েক মিনিট আগে সুযোগও পায় গোলের। কিন্তু কাইলিয়ান এমবাপে ও অলিভিয়ের জিরু গোল করতে ব্যর্থ হলে সমতাই থেকে যায় ম্যাচে।

দ্বিতীয়ার্ধেও আক্রমণ-পাল্টা আক্রমণের সাথে সমান তালে চলতে থাকে গোল মিসের মহড়াও। তবে জার্মানির গোল মিসের চেয়ে ফ্রান্স গোলরক্ষক আরিওলার কৃতিত্বই এখানে মুখ্য। স্বাগতিকদের বেশ কয়েকটি জোরালো আক্রমণ ফিরিয়ে দেন তিনি। ফলে নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি কোন দল। গোল শূন্য ড্র’তেই শেষ হয় ম্যাচ।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT