২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বিশ্বের প্রথম পুরো স্ক্রিনের স্মার্টফোন আসছে

প্রকাশিতঃ মে ২৯, ২০১৮, ৭:১৭ অপরাহ্ণ


এখানকার ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোর তুলনা করা হয় আইফোন এক্সের সঙ্গে। প্রশ্ন উঠছে, অ্যাপলের নতুন আইফোনকে কে টেক্কা দেবে? অনেকেই বলছেন—লেনোভো আনছে আইফোন ‘কিলার’। চীনের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ওয়েবুতে এ ফোনটি সম্পর্কে তথ্য প্রকাশ করেছেন লেনোভোর ভাইস প্রেসিডেন্ট (ভিপি) চেং চ্যাং।

সাধারণত স্মার্টফোনের স্ক্রিনগুলোতে কিছুটা জায়গা ফাঁকা রেখে ডিসপ্লে বসানো থাকে। এটিকে বলে বেজেল। ইদানীং স্মার্টফোন নির্মাতা এ বেজেল যতটা কম রাখা যায়, এই প্রতিযোগিতা করছে। তবে সবাইকে ছাপিয়ে যাচ্ছে চীনের প্রযুক্তি পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান লেনোভো। আগামী ৫ জুন জেড ফাইভ নামের একটি স্মার্টফোন আনছে লেনোভো, যার পুরোটা জুড়েই থাকবে স্ক্রিন। চীনের বেইজিংয়ের এক অনুষ্ঠানে বিশ্বের প্রথম ‘বেজেল লেস’ বা বেজেলহীন স্মার্টফোনের ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি।

যুক্তরাজ্যের দ্য সান অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, অনেক দিন ধরেই এ ফোনটি নিয়ে গুঞ্জন ছিল। বিভিন্ন অনলাইনে এ ফোনটির ফিচার নিয়ে তথ্য প্রকাশিত হয়। সম্প্রতি লেনোভোর পক্ষ থেকে স্মার্টফোনটি বাজারে আনার কথা নিশ্চিত করা হয়েছে।
লেনোভোর সিইও ইয়াং ইউয়ানকিং জেড ৫ স্মার্টফোনটি বাজারে আসার খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ফোনটিতে পেটেন্ট করা ১৮টি প্রযুক্তি যুক্ত করা হয়েছে। এর বাইরে স্মার্টফোনটির পেছনে কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ডুয়াল ক্যামেরা রয়েছে। এ ছাড়া স্মার্টফোনটিতে ভিভোর এক্স ২১ স্মার্টফোনটির মতো ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসর থাকতে পারে।

কোয়ালকম ৮৪৫ প্রসেসরের ফোনটিতে ৯৫ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও থাকবে। এর বাইরে ওয়্যারলেস চার্জিং থাকবে। এর ব্যাটারির চার্জ যদি শূন্যতে নেমে আসে, তারপরও আধঘণ্টা কথা বলা যাবে।

গুঞ্জন রয়েছে, ফোনটিতে ৪ টেরাবাইট স্টোরেজ থাকবে, অর্থাৎ একটি ফোনের মধ্যেই দুই হাজার এইচডি মুভি, দেড় লাখ গান, ১০ লাখ ছবি রাখা যাবে। এর কাঠামো হবে ধাতব, যার পেছনে গ্লাস প্যানেল ব্যবহৃত হবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT