২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বিশ্বভারতীর ছাড়পত্র প্রিয়াঙ্কার সিনেমাকে

প্রকাশিতঃ জানুয়ারি ৮, ২০১৮, ১০:৪০ পূর্বাহ্ণ


রবীন্দ্রনাথের কৈশোরের একটি প্রেমকাহিনি অনুসরণে প্রস্তাবিত চলচ্চিত্র ‘নলিনী’-র চিত্রনাট্য খতিয়ে দেখে ছাড়পত্র দিয়েছে বিশ্বভারতী নিযুক্ত কমিটি। পরিচালক উজ্জ্বল চট্টোপাধ্যায়কে এই খবর জানিয়ে অস্থায়ী উপাচার্য স্বপনকুমার দত্ত আর্জি জানিয়েছেন— অনুমোদিত চিত্রনাট্য মেনেই যেন ছবিটি নির্মিত হয় এবং বাণিজ্যিক মুক্তির আগে বিশ্বভারতী কর্তৃপক্ষকে এক বার দেখিয়ে নিলে ভাল হয়। অভিযোগ উঠেছিল, এই ছবির চিত্রনাট্যে রবীন্দ্রনাথের একটি দীর্ঘ চুম্বনদৃশ্য রাখা হয়েছে, যাতে কবিগুরুর ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

বাংলা ও মারাঠি ভাষায় ‘নলিনী’ চলচ্চিত্রটি নির্মাণ করতে চায় প্রিয়াঙ্কা চোপড়ার প্রযোজক সংস্থা। প্রিয়াঙ্কা নিজে এই চলচ্চিত্রে নায়িকার ভূমিকায় অভিনয় করতে চান। কাহিনি অনুযায়ী, ইংল্যান্ড পাঠানোর প্রস্তুতি হিসেবে মারাঠি তরুণী অন্নপূর্ণা তর্কড়ের কাছে ইংরেজি শিখতে পাঠানো হয় ১৭ বছরের রবীন্দ্রনাথকে। বেশি দিন সেই টিউশন চলেনি, কিন্তু অন্নপূর্ণার প্রেমে পড়ে যান রবীন্দ্রনাথ। পরে সেই অন্নপূর্ণাই নলিনী হিসাবে আসেন রবীন্দ্রনাথের কবিতায়। বাকিটুকু কল্পনা।

পরিচালক বলেন, ‘কপিরাইট উঠে যাওয়ার পরে বিশ্বভারতীকে দিয়ে চিত্রনাট্য অনুমোদন করানোর কোনও বাধ্যবাধকতা নেই। কিন্তু ছবিটি সম্পর্কে নানা বিভ্রান্তিকর খবর পেয়ে রবীন্দ্রনাথের ভাবমূর্তি রক্ষার বিষয়টি নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ উদ্বিগ্ন ছিলেন।’

তিনি আরও জানান, রবি-জীবনের এই অন্নপূর্ণা পর্ব নিয়ে বিশ্বভারতীর কর্তাব্যক্তিরাও খুব একটা অবহিত ছিলেন না। কিন্তু বিষয়টি নিয়ে যাতে কোনও বিতর্ক তৈরি না-হয়, সেজন্য তারা চিত্রনাট্যটি খতিয়ে দেখতে বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে তুলে দেন।

জুল মাসে শঙ্খ ঘোষ, সুপ্রিয় ঠাকুরের মতো আট জনকে নিয়ে একটি কমিটি গড়ে ‘নলিনী’-র চিত্রনাট্য পরীক্ষা শুরু করে বিশ্বভারতী। শনিবার অস্থায়ী উপাচার্য স্বপনকুমার দত্ত পরিচালক উজ্জ্বল চট্টোপাধ্যায়কে ইমেল করে জানান, কিছু তথ্যগত অসংগতি ছাড়া তাদের কমিটি ‘নলিনী’-র চিত্রনাট্যটিকে অনুমোদন দিয়েছে। তবে অনুমোদিত চিত্রনাট্যটি মেনেই ছবিটি নির্মাণ করতে হবে। উপাচার্য পরিচালককে মনে করিয়ে দিয়েছেন, রবীন্দ্রনাথের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, এমন কিছু যেন ছবিতে না থাকে।

পরিচালক জানিয়েছেন, বিশ্বভারতী কর্তৃপক্ষের উল্লেখ করা তথ্যগত ভুলগুলো তিনি শুধরে নেবেন। ছবিটি মুক্তির আগে বিশ্বভারতীর জন্য একটি বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করার কথাও তিনি ভেবেছেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT